অভিনব! মশার বেশে ডেঙ্গু-সচেতনতা

শহর থেকে জেলা, পুজোর আগে ভয় ধরাচ্ছে ডেঙ্গু পরিস্থিতি। কিন্তু কতটা সচেতন মানুষ? তাই মশা সেজে পথে নেমে পড়লেন যুবক।

author-image
Pallabi Sanyal
New Update
িুিি

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর :  ডেঙ্গু মশা ঘুরে বেড়াচ্ছে রাস্তায়! দেখে ভয় পাচ্ছেন পথ চলতি মানুষ! এভাবেই ডেঙ্গু মশা সেজে সচেতনতার প্রচারে চন্দ্রকোনার যুবক। 

ডেঙ্গু নিয়ে উদ্বেগ বেড়েছে স্বাস্থ্য দপ্তরের। বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। ঘটছে মৃত্যু।স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে ডেঙ্গু নিয়ে সচেতনতা প্রচার চালানো হচ্ছে। সরকারি প্রচার মাধ্যম ছাড়াও প্রত্যেক মানুষের সামাজিক কর্তব্য যে রয়েছে তাই তুলে ধরছেন চন্দ্রকোনার ত্রিনাঙ্কুর পাল। 

পেশায় কৃষক, নেশা সচেতনতামূলক প্রচার। এভাবেই কয়েক বছর ধরে নানান সচেতনতার প্রচারে বেরিয়ে পড়েন ত্রিনাঙ্কুর।  জেলা ছাড়িয়ে ভিন জেলাতেও তিনি প্রচার চালিয়ে যাচ্ছেন, কখনো সাইকেল নিয়ে কখনো পায়ে হেঁটে। 

রাজ্যে করোনা পরিস্থিতি যখন উদ্বেগ বাড়িয়েছিল তখনও রাস্তায় নেমে প্রচার চালিয়েছেন ত্রিনাঙ্কুর। কখনো বা প্লাস্টিক ব্যবহার বন্ধে চালিয়েছেন প্রচার। বর্তমান ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগ বাড়িয়েছে রাজ্যবাসীর। তাই নিজে ডেঙ্গু মশা সেজে প্রচার চালাচ্ছেন শহরে বিশেষ করে পুজো মরশুমে পুজোর মণ্ডপ গুলিতে তিনি প্রচার চালাবেন বলেও জানাচ্ছেন। আর চোখের সামনে একটি ডেঙ্গু মশা দেখে ভয় পাচ্ছেন বয়স্ক থেকে খুদেরা।পথ চলতি মানুষের কাছে বার্তা জল জমতে দেবেন না,রাত্রিতে মশারি ব্যবহার করুন,জ্বর হলেই স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন, রক্ত পরীক্ষা করুন এই বার্তা নিয়েই হেঁটে চলেছেন ত্রিনাঙ্কুর।ঘাটাল কলেজমোড় এলাকায় একটি গনেশ পুজো মন্ডপের সামনে এভাবেই সচেতনতামুলক প্রচার চালাতে দেখা যায় ত্রিনাঙ্কুর পালকে।আর ত্রিনাঙ্কুরের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন পথ চলতি মানুষ।