Cyclone Mocha : ভোগান্তি শুরু! তোলপাড় এ রাজ্যেই

অতীতে আয়লা, ফণি, ইয়াস, আমফানের তাণ্ডবের সাক্ষী থেকেছে পশ্চিমবঙ্গ। মোচার অভিমুখ বাংলাদেশের দিকে ঘুরে গেলেও অতীতের ভয়ঙ্কর স্মৃতি থেকে শিক্ষা নিয়ে উপকূলবর্তী অঞ্চলগুলির সুরক্ষা নিয়ে সজাগ প্রশাসন।

author-image
Pallabi Sanyal
New Update
cuclone

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা : ঘূর্ণিঝড় মোচার অভিমুখ বাংলাদেশের দিকে হলেও ল্যান্ডফলের আগে তোলপাড় রাজ্য। আইএমডির পূর্বাভাস মতোই বৃহস্পতিবার রাতে ব্যাপক ঝড়-বৃষ্টির সাক্ষী থাকল দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট।  আদালত চত্বরে ভেঙে পড়েছে গাছ। অবরুদ্ধ পথ। এছাড়াও উপড়ে পড়েছে ইলেকট্রিকের ট্রান্সফর্মার ও সহ বিদ্যুতের খুঁটি। ফলস্বরূপ গরমের মধ্যেই বন্ধ বিদ্যুৎ পরিষেবা। শুক্রবারেও চলছে পরিস্থিতি স্বাবাবিক করার কাজ। অন্যদিকে, উপকূলবর্তী এলাকা, বিশেষ করে দুই ২৪ পরগনা ও দীঘায় ইতিমধ্যেই টহলদারি চালাচ্ছে এনডিআরএফের টিম। চলছে মাইকিং। পর্যটকদের সমুদ্র স্নানেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। মৎস্যজীবীদেরও সতর্ক করা হয়েছে মোচার ল্যান্ডফলের দিন সমুদ্রে না যাওয়ার ব্যাপারে। 

প্রসঙ্গত, অতীতে আয়লা, ফণি, ইয়াস, আমফানের তাণ্ডবের সাক্ষী থেকেছে পশ্চিমবঙ্গ। মোচার অভিমুখ বাংলাদেশের দিকে ঘুরে গেলেও অতীতের ভয়ঙ্কর স্মৃতি থেকে শিক্ষা নিয়ে উপকূলবর্তী অঞ্চলগুলির সুরক্ষা নিয়ে সজাগ প্রশাসন। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ স্তানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।