জেলা পুলিশের উদ্যোগে অনুষ্ঠিত হলো সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস কর্মসূচি

বেড়াতে এসে বাড়তি পাওনা বলে মনে করছেন এবং সচেতনতা নিয়ে অনেক টাই শিক্ষা লাভ হলো বলে জানাচ্ছেন পর্যটকরা।

author-image
Adrita
New Update
গ

নিজস্ব সংবাদদাতাঃ পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের উদ্যোগে সৈকত নগরী দিঘাতে অনুষ্ঠিত হলো সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস কর্মসূচি। এই কর্মসূচিকে ঘিরে পর্যটক থেকে শুরু করে সাধারণ মানুষদের উন্মাদনা ছিল তুঙ্গে। রাত পোহালেই বড়দিন আর তার আগেই পর্যটক এ ঠাসা পর্যটন শহর দীঘা। এদিন সৈকত নগরীতে পর্যটক ও সাধারন মানুষদের সচেতনতার লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে সাইবার ক্রাইম এওয়ারনেস কর্মসূচি গ্রহণ করা হয়।

hiren

এদিন এই সচেতনতা মূলক কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার সৌম্যদীপ ভট্টাচার্য, উপস্থিত ছিলেন ডিএসপি ডিএনটি রথীন্দ্রনাথ বিশ্বাস, সাইবার ক্রাইম সেল এর আই সি বিপ্লব হালদার, এদিন উপস্থিত ছিলেন সিআই পবিত্র গাঙ্গুলী। অফিসার স্বরূপ ঘোষ, দীঘাও দীঘা মোহনা কোস্টাল থানার অফিসার ইনচার্জ। এদিন পর্যটক থেকে আরম্ভ করে সাধারণ মানুষদের উদ্দেশ্যে কুইজিক প্রতিযোগিতার আয়োজন করা হয়, কুইজ প্রতিযোগিতার দায়িত্বে ছিলেন অলংকাপুর সময় সমিতির ম্যানেজার তথা বিশিষ্ট শিক্ষক নির্মাল্য দে, সেই সঙ্গে উপস্থিত ছিলেন দীঘা ফিশারম্যান ফিস্ট স্ট্যাটাস এসোসিয়েশনের কর্মকর্তা নবকুমার পয়রা। এছাড়াও অন্যান্য অতিথিবর্গরা। 

এদিন নানান ধরনের প্রশ্ন পর্যটকদের উদ্দেশ্যে সাইবার ক্রাইম ছাড়াও বেশ কিছু প্রশ্ন করেন নির্মল বাবু। বহু পর্যটকও সেই প্রশ্নের উত্তর দেন এবং পুরস্কার জিতে নেন। এদিন জেলা পুলিশ সুপার সৌম্যদী ভট্টাচার্য বলেন যেহেতু পর্যটকের ঢল ইতি মধ্যেই নামতে শুরু করেছে পর্যটন কেন্দ্র গুলিতে, তাদের জন্য যেমন বাড়তি নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে তেমনি ভাবে সাইবার প্রতারণায় বহু মানুষ সর্বশ্রান্ত হচ্ছেন তাই তাদের যাতে এই সমস্যা পড়তে না হয়, তার জন্য জেলা জুড়ে সাইবার সচেতনতা শুরু করেছে জেলা প্রশাসন।

জেলা পুলিশ সুপার আরো বলেন বিভিন্ন ভাবে হোটেল বুকিং এর নাম করে বহু সংস্থা মানুষ দেরকে প্রতারিত করার চেষ্টা করছেন তাদের বিরুদ্ধে যেমন আইনগত ব্যবস্থা নেয়া হবে তেমনি ভাবে সাধারণ মানুষকেও সচেতন হওয়ার বার্তা তিনি জানান। তিনি আরো বলেন জেলা জুড়ে মানুষ দেরকে সতর্ক করা হচ্ছে সেই সঙ্গে ভ্রাম্যমান ক্যাম্প থাকছে পুলিশের নজর দারি ও বাড়ানো হবে বলে জেলা পুলিশ সুপার জানিয়েছেন। দিঘাতে এই কর্মসূচি ১ সপ্তাহ জুড়ে চালানো হবে বলে তিনি জানান। সচেতনতা নিয়ে অনেক টাই শিক্ষা লাভ হলো বলে জানাচ্ছেন পর্যটকরা। 

hiring.jpg