৮ টি সোনার বিস্কুট বাজেয়াপ্ত করল বিএসএফ, আটক ১

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে ৫৭ লাখ টাকা মূল্যের ৮টি সোনার বিস্কুটসহ এক পাচারকারীকে আটক করেছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ঝনভ

নিজস্ব সংবাদদাতাঃ ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে ৫৭ লাখ টাকা মূল্যের ৮টি সোনার বিস্কুটসহ এক পাচারকারীকে আটক করেছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। পুলিশ সূত্রে জানা গিয়েছে, পাচারকারীর নাম অনিকুল ইসলাম, মুর্শিদাবাদ জেলার বাসিন্দা।

আন্তর্জাতিক সীমান্তে ৯৯৩ গ্রাম ওজনের ৮টি সোনার বিস্কুটসহ দক্ষিণবঙ্গ সীমান্তে বিএসএফের হাতে ধরা পড়ে পাচারকারী, যার আনুমানিক মূল্য ৫৭,৮৬,৫৮৪ টাকা। কর্মকর্তারা জানান, গত ৬ মে ৩৫ ব্যাটালিয়নের সীমান্ত পোস্ট অ্যাট্রোসিয়া এলাকায় এই ঘটনা ঘটে।

আধিকারিকরা জানিয়েছেন, বিএসএফ গোয়েন্দা তথ্য পেয়েছিল, সেনা কর্মীদের সতর্ক করা হয়েছিল যে একজন পাচারকারী কৃষকের ছদ্মবেশে কাজের জন্য তার ক্ষেতের বেড়া অতিক্রম করেছে এবং সোনার বিস্কুট নিয়ে ফিরে আসবে। ওই পাচারকারী তার সাইকেল নিয়ে চেকিং গেটে এলে সেনা সদস্যরা তাকে থামিয়ে তল্লাশি চালায়। তল্লাশির সময় সেনাবাহিনীর সদস্যরা সাইকেলের টায়ারের কিছু অংশ ফুলতে দেখে সন্দেহ প্রকাশ করে। জিজ্ঞাসাবাদে, পাচারকারী সন্তোষজনক উত্তর দিতে ব্যর্থ হয়। এরপর সেনাবাহিনীর সদস্যরা সাইকেলের টায়ার খুলে ভেতরে ৮টি সোনার বিস্কুট দেখতে পান এবং পাচারকারীকে আটক করে।

জিজ্ঞাসাবাদে পাচারকারী স্বীকার করেছে যে, বাংলাদেশের সহিদুলের কাছ থেকে সোনার বিস্কুট পেয়েছিল এবং ভারতীয় ভূখণ্ডে প্রবেশের পর আসাদুল নামে এক পাচারকারীর কাছে হস্তান্তর করার কথা ছিল। আটক পাচারকারী ও বাজেয়াপ্ত সোনা বিএসএফের পরবর্তী আইনি পদক্ষেপের জন্য লালগোলা কাস্টমস অফিসে হস্তান্তর করা হয়েছে।

সীমান্তের লোকজনকে সীমান্তসাথী হেল্পলাইন নম্বর ১৪৪১৯-এর মাধ্যমে সোনা চোরাচালান সংক্রান্ত যে কোনও তথ্য জানানোর আহ্বান জানিয়েছে বিএসএফ। সোনা চোরাচালান সংক্রান্ত হোয়াটসঅ্যাপ মেসেজ বা ভয়েস মেসেজের জন্য আরও একটি নম্বর 9903472227 জারি করেছে দক্ষিণবঙ্গ সীমান্ত। বিএসএফ কর্মকর্তারা জানিয়েছেন, প্রকৃত তথ্য সরবরাহকারী ব্যক্তিকে যথাযথভাবে পুরস্কৃত করা হবে এবং তাদের পরিচয় গোপন রাখা হবে।