SET-এ আবেদন করতে চান? হাতে আছে সময়

SET-এ আবেদনের জন্য সময়সীমা বাড়ানো হয়েছে আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত।

New Update
classroom-India-college (1).jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করার কথা ভাবছেন? এও কি ভাবছেন যে সময় পেরিয়ে যাচ্ছে? তাহলে বলা ভালো আপনাদের হাতে আরও একটু সময় রয়েছে। কেননা সেট-আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে।

স্টেট এলিজিবিলিটি টেস্টের আবেদনের জন্য সময়সীমা বাড়ানো হয়েছে আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত। বিজ্ঞপ্তি প্রকাশ করে সে কথা জানিয়েছে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশন।

সেখানে জানানো হয়েছে, ৩ সেপ্টেম্বর রবিবার রাত ১২টা পর্যন্ত করা যাবে আবেদন। এর আগে আবেদনের সময়সীমা ছিল ৩১ অগস্ট পর্যন্ত। আবেদনের জন্য আরও ৩দিন সময়সীমা বাড়াল কমিশন।

যারা এখনও আবেদন করেননি, তাঁদের জন্যে রইল বিস্তারিত বিবরণ –

আবেদনের জন্য আবেদনকারীকে https://www.wbcsconline.in/Candidate/Profile.aspx এই লিঙ্কে ক্লিক করতে হবে। পাশাপাশি আবেদনের জন্য রাখতে হবে বেশি কিছু নথি। মনে রাখতে হবে শুধুমাত্র অনলাইনে আবেদন করতে পারবেন। জমা করা যাবে ফিও।

গুরুত্বপূর্ণ নথি –

জেপিজি ফর্ম্যাটে পাসপোর্ট সাইজ স্ক্যান করা আবেদনকারীর ছুবি।

জেপিজি ফর্ম্যাটে আবেদনকারীর স্ক্যান করা স্বাক্ষর।

ক্রেডিট বা ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি জমা দিতে হবে।

পরীক্ষার দিন অ্যাডমিট কার্ডের পাশাপাশি পরীক্ষার্থীকে অবশ্যই সঙ্গে রাখতে সচিত্র পরিচয়পত্র।

আবেদনের পরবর্তী পদক্ষেপ

অনলাইনে আবেদনের পর আগামী ৯ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত তথ্য সংশোধন করা যাবে। চলতি বছর ১৭ ডিসেম্বর হবে এই পরীক্ষা।

যোগ্যতা

যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর স্তরে ন্যূনতম ৫৫ শতাংশ পেলে পরীক্ষায় বসতে পারবেন প্রার্থীরা। তবে তফশিলি জাতির জন্যে ছাড় থাকছে।

পরীক্ষার ফি

সাধারণের জন্য পরীক্ষার ফি ১২০০ টাকা। আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য ফি ৬০০ টাকা এবং তফশিলি জাতি। উপজাতির জন্যে ফি ৩০০ টাকা।