প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তুমুল বিক্ষোভে অভিভাবকরা

১৯৬৩ সালে প্রতিষ্ঠা পায় পিংলা ব্লকের মুন্ডুমারি ঊষানন্দ বিদ্যাপীঠ উচ্চ মাধ্যমিক হাইস্কুল।

author-image
Adrita
New Update
h

 

দিগ্বিজয় মাহালি, পশ্চিম মেদিনীপুরঃ পশ্চিম মেদিনীপুর জেলার পিংলা ব্লকের মুন্ডুমারি হাইস্কুলে  প্রধান শিক্ষকের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি ও জালিয়াতির অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে পিংলা ব্লকের মুন্ডুমারি ঊষানন্দ বিদ্যাপীঠ উচ্চ মাধ্যমিক হাইস্কুলে। এই অভিযোগে সোচ্চার হলেন সহ শিক্ষক ও অভিভাবকেরা। 

স্কুলের প্রধান শিক্ষকের নাম পল্লব বটব্যাল। শুধু সোচ্চার হওয়াই নয়,সপ্তাহের প্রথম দিন সোমবার স্কুলের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করলেন গ্রামবাসী ও অভিভাবকরা। যা নিয়ে এদিন স্কুলে হুলস্থুল পড়ে যায়। ১৯৬৩ সালে প্রতিষ্ঠা পায় পিংলা ব্লকের মুন্ডুমারি ঊষানন্দ বিদ্যাপীঠ উচ্চ মাধ্যমিক হাইস্কুল। প্রতিষ্ঠার পর থেকে বিদ্যালয়টি স্বাভাবিক নিয়মেই চলছিল। কিন্তু ২০০৮ সালে পল্লব বটব্যাল এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে দায়িত্ব নেওয়ার পর থেকেই বিদ্যালয়টি সুনাম খোয়াতে শুরু করে বলে অভিযোগ অভিভাবকদের। বর্তমানে বিদ্যালয়ের ১৪০০ জন পড়ুয়ার জন্য রয়েছেন ২৮ জন শিক্ষক শিক্ষিকা। 

সবাই স্কুলে আসেন। কিন্তু মাঝে মধ্যে বিদ্যালয়ে শুধু দেখা পাওয়া যায় না প্রধান শিক্ষক পল্লব বটব্যালকে। এমন কি আজকে সপ্তাহের প্রথম দিন সোমবারও দেখা মিলল না প্রধান শিক্ষকের। এ কারণে পঠনপাঠন থেকে শুরু করে পরিকাঠামো গত উন্নয়ন সহ সবদিক থেকেই স্কুলটি পিছিয়ে পড়েছে। পড়ুয়াদের মিড ডে মিল পাওয়াও বন্ধ হয়ে গিয়েছে। প্রধান শিক্ষক স্কুলের একাধিক ফাণ্ড থেকে টাকা সরিয়ে নিয়েছেন বলে অভিযোগ। মিড-ডে মিলের খাতের টাকাও হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। স্কুলের ছাত্র-ছাত্রীদের বাথরুম থেকে শুরু করে বিভিন্ন ধরনের ফান্ড সরানোর অভিযোগ উঠেছে। 

অভিভাবকদের অভিযোগ,গোটা বিষয় জেলা প্রশাসন থেকে শুরু করে। স্কুল পরিদর্শককে জানানো হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এমনকি অভিভাবকরা প্রতিবাদ করতে গেলে তাদের বিরুদ্ধে মামলা করছেন প্রধান শিক্ষক। এই অভিযোগ তুলে আজ অভিভাবকরা স্কুলের গেটের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। এদিকে এই ঘটনা শুধু অভিভাবক নয় স্কুলের শিক্ষকরা ও প্রধান শিক্ষকের দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। এ ব্যাপারে এক স্কুল শিক্ষক বলেন, প্রধান শিক্ষক টিচারদের খুব খারাপ চোখে দেখেন। অর্ধেক দিন স্কুলে আসেন না। স্কুলে না এসেও খাতায় ডিউটি তুলে দেয়। স্কুলের বিভিন্ন অব্যবস্থা দুর্নীতি এই সমস্ত অভিভাবকরা দীর্ঘদিন ধরে জানেন। সেই কারণে হয়তো ওনারা বিক্ষোভ দেখাচ্ছেন। সপ্তাহের প্রথম দিন শিক্ষক কেন আসেননি সেটা আমরা বলতে পারব না। প্রধান শিক্ষকের এমন কর্মকাণ্ড নিয়ে আমরা জেলা প্রশাসন থেকে শুরু করে মুখ্যমন্ত্রীর দপ্তরে জানিয়েছি। তারপর আজ বাধ্য হয়ে অভিভাবকরা স্কুলের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। 

অন্যদিকে স্কুলের প্রধান শিক্ষক পল্লব বটব্যাল ফোনে জানান, আমার বিরুদ্ধে এই সমস্ত অভিযোগ ২০১৯ সাল থেকে উনারা করছেন। ২০১৯ সালে উনারা আমাকে উকিলের চিঠি দিয়েছিলেন। ১৫ দিনের নোটিশে স্কুল বিল্ডিং বাতিল করে দিতে। কিন্তু ওই ল্যান্ড মাফিয়াদের বিরুদ্ধে স্কুল বিল্ডিং বাতিলের বিরুদ্ধে যেদিন হাইকোর্টে গেলাম,হাইকোর্টের রায় পেলাম। এবং ডি এম সাহেবের রায় পেলাম। সমস্ত কপি আমার কাছে আছে তারপর থেকে উনাদের অপপ্রচার শুরু। ২০০৮ থেকে আমি আছি ২০১৯ পর্যন্ত আমার বিরুদ্ধে কোন অভিযোগ ছিল না। ২০১৯ থেকে যখন উনাদের বিরুদ্ধে হাইকোর্ট থেকে রায় নিয়ে এলাম। তখনই উনারা আমার বিরুদ্ধে অপপ্রচার শুরু করেছেন। এবং স্কুলের যাবতীয় জমি জায়গা উনারা বিক্রি করে দিচ্ছিলেন। এক কথায় স্কুলের কিছু জমি জায়গা ল্যান্ড মাফিয়ারা নেওয়ার চেষ্টা করছে। তার প্রতিবাদ করতে যেতেই আমার বিরুদ্ধে অপপ্রচার করার চেষ্টা হচ্ছে। 

স

স্ব

স