বৃষ্টি নাকি বিপর্যয়? গোটা উত্তরবঙ্গজুড়ে Alert! বাইরে বেরোবেন না...

সকাল থেকে আজ বৃষ্টির দাপট। গরমের মধ্যে একমুঠো স্বস্তি বলে ধরে নিয়েছিল পশ্চিমবঙ্গবাসী। কিন্তু উল্টো খেল দেখাচ্ছে বৃষ্টি। জেলায় জেলায় জারি করে দেওয়া হল সতর্কতা।

New Update
raina

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: বৃষ্টিতে যেন বিপর্যয় নেমে এসেছে গোটা বাংলাজুড়ে। তীব্র গরমে তাপপ্রবাহকে কেন্দ্র করে সতর্কতা জারি করা হয়েছে বারবার। এবার গোটা উত্তরবঙ্গে সতর্কতা জারি করা হয়েছে বৃষ্টিকে কেন্দ্র করে। এতদিন গরম ভুগিয়েছে পশ্চিমবঙ্গবাসীকে। আর এবার বৃষ্টি ভোগাবে। ইতিমধ্যেই তার আভাস পাওয়া গেছে কারণ ট্রেন থমকে গেছে বেশ কিছু জায়গায়। তবে জনজীবন তো আর থেমে থাকতে পারে না। বৃষ্টি মাথায় নিয়েও বাইরে বেরোতেই হচ্ছে মানুষকে। সেই সঙ্গে জুড়ে এসে বসেছে ভোগান্তি। 

আজ দার্জিলিং, কালিম্পঙের কোথাও কোথাও অতি ভারী বৃষ্টি (৭০ থেকে ২০০ মিলিমিটার) হওয়ার সম্ভাবনা রয়েছে। এই দুই জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। এদিকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে আজ অতি ভারী থেকে অত্যধিক ভারী বৃষ্টি (৭০ থেকে ২০০ মিলিমিটারের বেশি) হওয়ার আশঙ্কায় জারি করা হয়েছে লাল সতর্কতা। 

আগামীকাল, ২০ জুন ফের লাল সতর্কতা জারি থাকবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। আগামীকালও অত্যধিক ভারী বৃষ্টি (৭০ থেকে ২০০ মিলিমিটারের বেশি) হতে পারে। দার্জিলিং, কালিম্পঙের কোথাও কোথাও ভারী বৃষ্টি (৭০ থেকে ১১০ মিলিমিটার) হতে পারে।  উত্তরবঙ্গের এই পাঁচ জেলাতেই ২০ জুন জারি থাকবে কমলা সতর্কতা। 

২১ জুন অতি ভারী বৃষ্টি (৭০ থেকে ২০০ মিলিমিটার) চলবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। এদিকে দার্জিলিং, কালিম্পঙে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি (৭০ থেকে ১১০ মিলিমিটার) হতে পারে সেদিন। এই পাঁচ জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। ২২ জুন ফের দার্জিলিং, কালিম্পঙের কোথাও কোথাও ভারী বৃষ্টি (৭০ থেকে ১১০ মিলিমিটার) হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টি (৭০ থেকে ২০০ মিলিমিটার) হতে পারে। এই আবহে উত্তরবঙ্গের এই পাঁচ জেলাতেই জারি করা হয়েছে কমলা সতর্কতা। 

এদিকে আজ সাতসকালেই যেন সন্ধ্যা নেমে এসেছে শহর কলকাতার বুকে। এই বৃষ্টি প্রাক বর্ষার বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে সোমবার থেকেই ঝাড়খণ্ড সংলগ্ন এলাকায় সক্রিয় হয়ে উঠেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। তাই জানা গেছে যে বৃহস্পতিবারের মধ্যে যে কোনও দিন দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে যেতে পারে। আপাতত আর কয়েকটা দিন এমন বিক্ষিপ্ত বৃষ্টি হবে। ১২ই জুন উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করার পর আপাতত মালদায় অবস্থান রয়েছে বর্ষার। জানা গেছে যে ১৯ জুন থেকে ২২ জুনের মধ্যে ফের সক্রিয় হতে পারে মৌসুমী বায়ু।