বড়ঞার ঘটনায় হস্তক্ষেপ চেয়ে রাজ্যপালকে চিঠি অধীরের

লোকসভার স্পিকারের পর এবার রাজ্যপালকে চিঠি লিখলেন প্রদেশ কংগ্রেসের সভাপতি। বড়ঞার ঘটনায় চড়ছে পারদ। প্রশ্ন উঠছে পুলিশ ও প্রশাসনের ভূমিকা নিয়ে।

author-image
Pallabi Sanyal
New Update
123

ফাইল ছবি



নিজস্ব সংবাদদাতা :  বড়ঞায় দলীয় প্রার্থীদের প্রতীক নিশ্চিতকরণের ‘বি-ফর্ম’ জমা দিতে যাওয়ার সময় কংগ্রেস মহকুমা সভাপতির হাত থেকে ফর্মভর্তি ব্যাগ ছিনিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ ওঠে দুষ্কৃতীদের বিরুদ্ধে। ঘটনায় কাঠগড়ায় রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। প্রতিবাদে বড়ঞা বিডিও অফিসের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। ইতিমধ্যোই তিনি লোকসভার স্পিকারকে চিঠি লিখে জানিয়েছেন গোটা ঘটনায় এবার হস্তক্ষেপ দাবি করলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসের।



১২

চিঠিতে অধীর রাজ্যপালকে লেখেন, ''আমি আপনাকে এই বিষয়টির প্রতি সদয় দৃষ্টি আকর্ষণ করতে চাই যে আমাদের নেতারা মনোনয়নের জন্য দলীয় প্রতীক নিশ্চিতকরণের ফর্ম বি বহন করছিলেন। দশজন প্রার্থীর ওপর হামলা করা হয়েছে। তাদের সমস্ত নথি বড়ঞার বিডিও অফিস প্রাঙ্গণে ছিনিয়ে নেয় তৃণমূল আশ্রিত গুণ্ডারা। গতকাল মুর্শিদাবাদে  প্রতীক  জমা দেওয়ার শেষ দিনে এই হিংসাত্মক ও বেআইনি ঘটনাটি ঘটেছে। পুলিশ নীরব দর্শকের মতো উপস্থিত ছিল। এ ব্যাপারে সংশ্লিষ্ট এসপিকে আগে থেকেই অশান্তির আশঙ্কায় অবহিত করা হয়েছিল। বিডিও অফিসে ফর্ম- বি জমা দেওয়ার সময় অশান্তির খবর পেয়ে ছুটে যাই ও আমাদের নেতাদের উদ্ধার করি। কিন্তু ততক্ষণে মনোনয়ন প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।ডিএম, এসপি, এসইসি এবং প্রাসঙ্গিক কর্তৃপক্ষকে ফোনে ও ইমেল মারফৎ জানানো হয়েছে ঘটনার বিবরণ। এখনও পদক্ষেপ করা হয়নি। এর জন্য আমরা বিডিও অফিসের সামনে বিক্ষোভে বসেছি।অব্যাহত থাকবে আমাদের সত্যাগ্রহ। বিডিও অফিসের চত্বরে ও ভিতরে সংঘটিত এই ঘটনার সমস্ত সিসিটিভি ফুটেজ ইত্যাদি সংগ্রহ করে তদন্তের দাবি জানাচ্ছি। অপরাধীদের অবিলম্বে গ্রেপ্তার করতে হবে ও তালাবন্ধ রাখতে হবে বিডিও অফিস। আমরা ফর্ম বি জমা দেওয়ার তারিখ বাড়ানোর দাবি করছি।দলীয় প্রতীকে মনোনয়নপত্র জমা দিতে আমাদের প্রার্থীদের জোর করে বাধা দেওয়া হয়েছে। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনীর দাবি জানাই আমরা।  ভারতের জাতীয় কংগ্রেস, পশ্চিমবঙ্গের পক্ষ থেকে,  গণতন্ত্র, আমাদের সাংবিধানিক অধিকার বাঁচাতে গোটা ঘটনায় আপনার হস্তক্ষেপ চাইছি।''