লোকসভা নির্বাচনঃ বাংলায় বিজেপিতে বিভ্রান্তি, ঘন ঘন বদলে যাচ্ছে দলের ‘টার্গেট’

২০২৪ লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট নিয়ে দেশের রাজনৈতিক মহলে চলছে জল্পনা। রাজ্যে কত আসন টার্গেট সেই নিয়ে পশ্চিমবঙ্গে বিজেপি দলের মধ্যে বারংবার বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে।

author-image
Probha Rani Das
New Update
bjp flag

নিজস্ব সংবাদদাতাঃ শুরু হয়ে গিয়েছে ২০২৪ লোকসভা নির্বাচন। আগামীকাল লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট হতে চলেছে। পশ্চিমবঙ্গে ২০২৪ লোকসভা নির্বাচন নিয়ে উত্তেজনা এখন তুঙ্গে। এই নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা ক্রমাগত বেড়ে চলেছে।

বাংলায় এবার কোন সরকার গঠন হবে তা নিয়ে উঠছে প্রশ্ন। এছাড়াও প্রশ্ন উঠছে বাংলায় বিজেপি কত আসনে জিততে চলেছে। তবে জেতার সংখ্যাটা বিজেপির তরফে বার বার বদলানো হচ্ছে। কখনও বাংলায় বিজেপির আসন জেতার সংখ্যা ৩৫, কখনও আবার ৩০। ২০২৪ লোকসভা নির্বাচনে আসন 'জয়' নিয়ে বিজেপির শীর্ষ কেন্দ্রীয় নেতৃত্বের ক্রমাগত পাল্টে যাওয়া টার্গেটে বিভ্রান্ত হয়ে পড়ছে বঙ্গ বিজেপি। বাস্তব পরিস্থিতি নিয়েও শুরু হয়েছে একাধিক জল্পনা। দ্বিতীয় দফার ভোট মিটলেই মেলানো হবে প্রাথমিক সমীকরণ।

bjpflag.jpg

দুদফার ভোটে বাংলার সম্ভাব্য রাজনৈতিক এবং সাংগঠনিক পরিস্থিতি নিয়ে দিল্লিতে রিপোর্টও পাঠাতে চলেছেন বাংলার বিজেপির শীর্ষ নেতারা। বিজেপির তরফে এমনটাই খবর পাওয়া গেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় বিজেপিকে টার্গেট দিয়েছিলেন, লোকসভা নির্বাচনে বাংলায় অন্তত ৩৫টি আসনে জয়লাভ করতে হবে। পশ্চিমবঙ্গে ২৪টি 'দুর্বল' আসন থাকা সত্ত্বেও সেইমতোই প্রস্তুতি শুরু করেছিল বিজেপি।

জানা গিয়েছে, এরপর থেকে বিভিন্ন জনসভা কিংবা কর্মীসভাবিজেপির শীর্ষ নেতৃত্ব সংশ্লিষ্ট 'লক্ষ্যমাত্রা' নিয়ে নানারকম সংখ্যার উল্লেখ করেছেন। কখনও তা ৩৫টি আসন থেকে কমে হয়েছে ২৫। আবার কখনও তা ২৫টি আসন থেকে কিছুটা বেড়ে হয়েছে ৩০। ফলে দলের সাধারণ নেতা এবং সমর্থকদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। তবে, এই বিষয়টি নিয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করতে চায়নি বাংলার বিজেপি দল। 

এই বিভ্রান্তি বিজেপিকে ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের পরিস্থিতির কথা ভাবাচ্ছে। সেই সময় 'আব কি বার, ২০০ পার'-এর দাবি করে তিন অঙ্কে পৌঁছতে পারেনি বিজেপি। লোকসভা নির্বাচনে সেই কারণে নির্দিষ্ট অঙ্ক বারবার পাল্টে ফেলছেন বিজেপির শীর্ষ নেতারা। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে প্রাথমিক রিপোর্ট পাঠানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বঙ্গ বিজেপি। প্রথম দফায় কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ভোট হয়ে গিয়েছেআগামীকাল ভোট রয়েছে দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাটে। অর্থাৎ, মালদহের দু'টো কেন্দ্র বাদ দিলে উত্তরবঙ্গের সবকটি লোকসভা আসনেই আগামীকাল ভোট হয়ে যাচ্ছে। এই নিয়ে উত্তরবঙ্গের সম্ভাব্য সমীকরণ ব্যাখ্যা করে দিল্লিতে রিপোর্ট পাঠাবে দল