জেনে নিন নববর্ষ পালনের আগের দিন সম্পর্কে কিছু তথ্য

নববর্ষের আগের দিন উদযাপন না করে আরেকটি বছরকে স্বাগত জানাতে পারবেন না। বিভিন্ন দেশের নিজস্ব ঐতিহ্য এবং উদযাপন আছে, কিন্তু এই বিশেষ অনুষ্ঠানটি উদযাপন করার সাধারণ উপায়ও রয়েছে।

author-image
Adrita
New Update
চ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ নববর্ষের আগের এই বিশেষ দিন পালনেরও কিছু বিশেষ উপায় রয়েছে। সারা বিশ্ব জুড়েই পালন করা হয় শেষ বিশেষ উপায়গুলিকে। আসুন জেনে নিই সেসব। 

hiren

মধ্যরাতে ১২ আঙ্গুরঃ স্পেনের একটি জনপ্রিয় ঐতিহ্যের মধ্যে রয়েছে নববর্ষের প্রাক্কালে ১২টি আঙ্গুর খাওয়া। এটি মধ্যরাতে ঘড়ির প্রতিটি স্ট্রোকের এক একটি আঙ্গুর। এই আঙ্গুরগুলি ১২ মাসকে প্রতিনিধিত্ব করে।

কেকঃ গ্রীস, মেক্সিকো, নেদারল্যান্ডস এবং অন্যান্য দেশে, গোলাকার কেকগুলি জীবনের বৃত্তের প্রতীক। অন্যরা কেকের ভিতরে কিছু ট্রিঙ্কেট বা কয়েন রাখত। তারপর, যদি আপনি সেই কয়েন রাখা কেক পান, তাহলে ভাগ্যবান হবেন বলে মনে করা হয়। 

শুয়োরের মাংসঃ শূকর অস্ট্রিয়া, পর্তুগাল এবং কিউবার মতো দেশে অগ্রগতির প্রতীক। সুতরাং, পরবর্তী ৩৬৫ দিনের জন্য সমৃদ্ধি আকর্ষণ করার উপায় হিসাবে নববর্ষের প্রাক্কালে শুয়োরের মাংস খাওয়া সাধারণ এবং শুভ বলে মনে করা হয়।

নুডলসঃ লম্বা নুডলস আপনাকে দীর্ঘ এবং স্বাস্থ্যকর জীবন দিতে পারে বলে মনে করা হয়। জাপানে, লোকেরা পুরানো বছর থেকে নতুন বছরে তাদের যাত্রার প্রতীক হিসাবে নববর্ষের আগের রাতে সোবা নুডলস খায়। এর অর্থ গত বছরে তাদের অনুশোচনাগুলি পিছনে রেখে যাওয়া।

মিডনাইট কিস শেয়ার করাঃ নববর্ষের আগে মিডনাইট কিস শেয়ার করা এক বিশেষ প্রথা। জার্মান এবং ইংরেজি লোককাহিনী অনুযায়ী, মধ্যরাতের চুম্বন নতুন বছর শুরু করার একটি দুর্দান্ত উপায়। কারণ এটি সৌভাগ্য বয়ে আনে।  এছাড়াও, এটি বিশ্বাস করা হয় যে, আপনি যে ব্যক্তিকে চুম্বন করেছেন সে আপনার নতুন বছরের ভাগ্যের জন্য অবদান রাখবে।  

নববর্ষের রেজোলিউশন তৈরি করাঃ আগামী বছরকে ভালো ভাবে স্বাগত করার জন্য কিছু বিশেষ মনোভাব বা ইচ্ছাপূরণ করা। 

আতশবাজি নিক্ষেপঃ নতুন বছরে আতশবাজি নিক্ষেপ করা একটি চৈনিক প্রথা। আতশবাজি নিক্ষেপের উদ্দেশ্য হল মন্দ আত্মাদের ভয় দেখানো।  

সাদা পোশাক পরাঃ ব্রাজিলে, নতুন বছর উদযাপনের একটি সাধারণ উপায় হল সমুদ্র সৈকত যাত্রা। সেখানকার লোকেরা নববর্ষের প্রাক্কালে সাদা পোশাক পরতে পছন্দ করে। 

hiring.jpg