জানেন সারা বিশ্বজুড়ে কত প্রকারের নববর্ষ পালন করা হয় ? আসুন জেনে নিই

ব্যবহৃত ক্যালেন্ডারের উপর ভিত্তি করে নতুন বছরগুলিকে প্রায়শই চন্দ্র বা চান্দ্রীয় নববর্ষ বা সৌর নববর্ষের মধ্যে শ্রেণিবদ্ধ করা হয়।

author-image
Adrita
New Update
d

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ নতুন বছর হল সেই সময় বা দিন যেখানে একটি নতুন ক্যালেন্ডার বছর শুরু হয়। তবে জানেন কি সারা বিশ্ব জুড়ে নানা ভাবে, নানা দিনের মধ্যে দিয়ে পালন করা হয়। আসুন জেনে নিই সেই দিন গুলি কি কি। 

hiring.jpg

চীনা নববর্ষঃ চীনা নববর্ষ বৃহত্তর চীনের একটি প্রধান ছুটির দিন। চীনা নববর্ষ প্রায় এক মাস ধরে পালন করা হয়। চীনা নববর্ষের প্রথম দিনটি শুরু হয় ২১ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে নতুন চাঁদ দেখতে পাওয়ার মধ্য দিয়ে। উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলো যেখানে উল্লেখযোগ্য সংখ্যক চীনা অভিবাসী বাস করে সেখানে উদযাপিত হয় চীনা নববর্ষ। 

f

গুডি পারবাঃ গুডি পারবা হিন্দু ও মারাঠাদের অন্যতম অনুষ্ঠান। এই উৎসবের এক দিন আগে একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সাধারণত মার্চের শেষ থেকে এপ্রিলের শুরুর মধ্যে এই উৎসব পালন করা হয়। 

c

বোহাগ বিহুঃ অসমের অন্যতম বড় উৎসব বোহাগ বিহু। অসমের নতুন বছরের প্রথম মাসের নাম থেকে নাম পেয়েছে বোহাগ বিহুর উৎসব। অসমের নতুন বছরের শুরু হয় এই উৎসব দিয়ে। এই বিহু পালন করার জন্য অসমের মানুষ স্থানীয় পোশাকে সাজেন। সাত দিন ধরে পালন করা হয় এই বিহু। প্রতি দিনই চলে নানা ধরনের রান্নাবান্না।

f

ইসলামিক নববর্ষঃ ইসলামী নববর্ষ হিজরি নববর্ষ নামেও পরিচিত। এই দিনটি নতুন ইসলামীয় চন্দ্র ক্যালেন্ডারের সূচনা করে। ইসলামিক ক্যালেন্ডার ৩৫৪ বা ৩৫৫ দিনের হয়। এটি গ্রেগরিয়ান ক্যালেন্ডারের তুলনায় প্রায় ১১ দিন কম। রমজানের পর দ্বিতীয় পবিত্রতম মাস মহরমের সঙ্গে এর সূচনা হয়। ধুল আল-হিজার দ্বারা এই বছরের শেষ হয়। এ বছর নতুন ইসলামী বছর শুরু হবে অগস্টের দ্বিতীয় সপ্তাহে।

c

নওরোজঃ নওরোজ হল ইরানি সৌর বর্ষপঞ্জী অনুসারে পালিত ইরানি নববর্ষ।‎ এই উৎসবকে "পারস্য নববর্ষ" হিসেবে অভিহিত করাও বহুল প্রচলিত। নওরোজ পার্সিয়ান, কুর্দিস্তান, লুরিস্তিনি, বালুচি, আইজরি এবং বালুচী মানুষের জাতীয় দিবস। নওরোজ মূলতঃ ইরানি জাতি ও বৃহত্তর ইরানের জনগোষ্ঠীর মধ্যে পালিত হয়ে থাকে।

g

ইহুদি নববর্ষঃ রোশ হাশানাহ হল ইহুদিদের নববর্ষ। এই ছুটির বাইবেলের নাম হল ইয়োম তেরুহ। এটি ইহুদিদের জন্য পবিত্র দিবসগুলির মধ্যে অন্যতম। 

d

থাই নববর্ষঃ সৌর ক্যালেন্ডার অনুযায়ী থাইল্যান্ডের একমাত্র ছুটি নববর্ষের দিন। একটি নির্দিষ্ট দিনে এ উৎসব উদ্‌যাপিত হয়। এপ্রিলে মাসে এই নববর্ষ পালন করা হয়। প্রতিবছর ১৩ থেকে ১৫ এপ্রিল থাই জনগণ জল ছিটিয়ে নববর্ষ উদযাপন করেন।

f

বৈশাখীঃ বৈশাখী সাধারণত ১৩ই বা ১৪ই এপ্রিল হিন্দু ও শিখ সৌর নববর্ষ হিসাবে পালিত হয়। এটি ভারতীয়দের জন্য একটি বসন্ত ফসলের উৎসব। 

f

গ্রেগরিয়ান ক্যালেন্ডারে নববর্ষ আসে ১ জানুয়ারি। এটি মূল জুলিয়ান ক্যালেন্ডার এবং রোমান ক্যালেন্ডারে বছরের প্রথম দিন।

hiren