জানেন ১২ জানুয়ারি জাতীয় যুব দিবস পালনের উদ্দেশ্য কি ?

দিনটি সর্বশ্রেষ্ঠ দার্শনিক ও আধ্যাত্মিক নেতাদের একজন স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী স্মরণে পালন করা হয়।

author-image
Adrita
New Update
গ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ১২ জানুয়ারি দিনটি জাতীয় যুব দিবস হিসেবে প্রতি বছর পালন করা হয়ে থাকে। ১৯৮৪ সালে প্রথম ভারত সরকার স্বামী বিবেকানন্দের জন্মদিন অর্থাৎ ১২ জানুয়ারি দিনটি জাতীয় যুব দিবস হিসাবে উদযাপন করার ঘোষণা করে। এরপর থেকে সারা দেশে দিনটি জাতীয় যুব দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ভারত সরকারের মূল লক্ষ্য ছিল যুবকদের তাদের জীবন ও স্বামী বিবেকানন্দের চিন্তাধারার মাধ্যমে অনুপ্রাণিত করে দেশের একটি উন্নত ভবিষ্যত তৈরি করা। এটি তরুণদের শাশ্বত শক্তি জাগানোর পাশাপাশি দেশের উন্নয়নের একটি দুর্দান্ত উপায় বলে মনে করা হয়েছিল। 

জাতীয় যুব দিবস বা যুব দিবস বা স্বামী বিবেকানন্দের জন্মদিন প্রতি বছর রামকৃষ্ণ মঠ, রামকৃষ্ণ মিশনের অনেক কেন্দ্রে এবং তাদের শাখাগুলিতে ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্য অনুসারে অত্যন্ত উত্সাহ এবং আনন্দের সাথে পালিত হয়। একটি মহান মঙ্গল আরতি, ভক্তিমূলক গান, ধ্যান, ধর্মীয় বক্তৃতা, সন্ধ্যা আরতি ইত্যাদি পরিবেশিত হয়।

ফ

এছাড়াও, বিভিন্ন স্কুল, এবং কলেজে এটি কুচকাওয়াজ, স্বামী বিবেকানন্দের উপর বক্তৃতা, আবৃত্তি, গান, সম্মেলন, প্রবন্ধ রচনা প্রতিযোগিতা, সেমিনার ইত্যাদির মাধ্যমে উদযাপন করা হয়। ছাত্রদের দ্বারা। দেশকে উন্নত করতে শিক্ষা, যুবক-যুবতীদের মধ্যে আস্থা ইত্যাদির প্রচারের জন্য শুধু ভারতেই নয়, দেশের বাইরেও বেশ কয়েকটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।