জাতীয় বিজ্ঞান দিবসঃ ছাত্র-ছাত্রীদের জানা উচিত এই ১০ টি বিষয়

জাতীয় বিজ্ঞান দিবস সম্পর্কে ছাত্র-ছাত্রীদের জন্য কিছু অজানা তথ্য।

New Update
kjmn

file pic

নিজস্ব সংবাদদাতাঃ বিজ্ঞান ও প্রযুক্তি মানুষের জীবনকে উন্নত ও স্বাচ্ছন্দ্যময় করতে প্রধান ভূমিকা পালন করে। কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার থেকে শুরু করে রোবটিক্স পর্যন্ত মানুষ এখন সবকিছুই সম্ভব করেছে বিজ্ঞানের সহায়তায়। এই কারণে, বিজ্ঞানকে বিশ্বের প্রতিটি কোণে সম্মান করা হয়। তবে আপনি কি জানেন যে এই আশীর্বাদগুলির পিছনে মাস্টারমাইন্ড কারা? বিশ্বের অনেক মহান বিজ্ঞানী ভারতের পাশাপাশি গবেষণার জন্য তাদের পুরো জীবন অবদান রেখেছেন। আমরা সকলেই জানি যে ২৮শে ফেব্রুয়ারি আমরা 'জাতীয় বিজ্ঞান দিবস' পালন করি। তবে ছাত্র হওয়ার ক্ষেত্রে দশটি বিষয় আপনার জানা উচিত। আসুন আমরা এই বিশেষ দিনটি সম্পর্কে সমস্ত পয়েন্টগুলো অন্বেষণ করি। 

শিক্ষার্থীদের যে ১০টি বিষয় জানা উচিতঃ

১) সি ভি রমন পড়াশোনায় ব্যতিক্রমী ছিলেন; মাত্র ১১ বছর বয়সে দশম পাস করে ইন্টারমিডিয়েট লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯০২ সালে প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন।

২) ১৯৮৬ সালে ভারত সরকার ২৮ ফেব্রুয়ারিকে জাতীয় বিজ্ঞান দিবস হিসেবে ঘোষণা করে। সরকার তা মেনে নিয়ে দিনটিকে অভিন্ন ঘোষণা করে।

add 4.jpeg

৩) এই দিনটি উদযাপনের প্রাথমিক উদ্দেশ্য হ'ল বিজ্ঞানের গুরুত্ব এবং এর প্রয়োগ বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া।

৪) আপনি কি জানেন বিজ্ঞান দিবস কবে পালন করা হয়? সেটা ১৯৮৭ সালের ২৮ ফেব্রুয়ারি।

৫) কিন্তু আপনারা জেনে আশ্চর্য হবেন যে, ২০১৮-র জাতীয় বিজ্ঞান দিবসের মূল সুর ছিল "নিরন্তর ভবিষ্যতের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি"।

৬) আপনি কি জানেন বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের (ডিএসটি) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যোগাযোগ পরিষদ (এনসিএসটিসি) কীসের জন্য? এটি সারা দেশে বিশেষত বৈজ্ঞানিক প্রতিষ্ঠান এবং গবেষণা পরীক্ষাগারগুলিতে এই জাতীয় উদযাপনকে সমর্থন, অনুঘটক এবং সমন্বয় করার নোডাল এজেন্সি।

cityaddnew

৭) বিজ্ঞান জনপ্রিয়করণ, যোগাযোগ এবং বৈজ্ঞানিক মনোভাবের প্রচারে অসামান্য প্রচেষ্টাকে উদ্দীপনা, উৎসাহ এবং স্বীকৃতি দেওয়ার জন্য ডিএসটি ১৯৮৭ সালে জাতীয় পুরষ্কার শুরু করে।

৮) স্যার সি ভি রমন, যিনি ১৯৫৪ সালে তাঁর নিজের দেশ থেকে সর্বোচ্চ বেসামরিক পুরস্কার, ভারতরত্ন পেয়েছিলেন, আলোর বিচ্ছুরণ অধ্যয়নের জন্য তাঁর পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছিলেন। তাঁর যাত্রা শুরু হয়েছিল যখন তিনি প্রথমবারের মতো একটি সিস্টেমে কম্পন এবং অন্যান্য নিম্ন-ফ্রিকোয়েন্সি মোডগুলি পর্যবেক্ষণ করার জন্য রমন স্পেকট্রোস্কোপি চালু করেছিলেন। এটি সাধারণত রাসায়নিক পরীক্ষাগারে ব্যবহৃত হয় এবং পদার্থের জন্য 'ফিঙ্গারপ্রিন্ট' হিসাবে কাজ করে যা থেকে আলো ছড়িয়ে পড়ে।

স

৯) অ্যাকাডেমির সাইটেশন অনুসারে, ১৯৩০ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছিলেন সি ভি রমন আলোক বিক্ষেপণের উপর তাঁর কাজের জন্য। এবং অবশেষে, প্রভাবের আবিষ্কার তার নামে নামকরণ করা হয়। এই বিক্ষিপ্ত ঘটনাটিকে পরে 'রমন বিক্ষেপণ' বা 'রমন প্রভাব' হিসাবে অভিহিত করা হয়েছিল।

১০) ওড়িশার সামাজিক-সাংস্কৃতিক উন্নয়ন কেন্দ্রের জন্য ২০১৭ সালের জাতীয় নারী উন্নয়নের জন্য জাতীয় পুরস্কার প্রদান করা হচ্ছে।

স