জানেন মুহূরত ট্রেডিং কি জিনিস ?

যেহেতু দীপাবলি এক নতুন বিখ্যাত উৎসবের সূচনা করে, তাই বিশ্বাস করা হয় যে এই দিনে মুহুর্ত ব্যবসা সারা বছর ধরে সম্পদ এবং সমৃদ্ধি নিয়ে আসে। এইভাবে বছরের প্রথম দিনে একটি শুভ সূচনা করা হয়।

author-image
Adrita
New Update
দ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের নাগরিকদের জন্য একটি বড় উৎসব দীপাবলি উপলক্ষে ভারতীয় স্টক মার্কেটে মুহুরত ট্রেডিং হল ট্রেডিং এর এক বিশেষ কার্যকলাপ। সাধারণত এটি সন্ধ্যার সময় অনুষ্ঠিত হয়। এতে স্টক মার্কেট এক্সচেঞ্জগুলি ব্যবসায়ীদের এবং বিনিয়োগকারীদের অ-নির্ধারিত ট্রেডিং আওয়ার সম্পর্কে অবহিত করে ঘোষণা করে। 

ছয় দশকেরও বেশি আগে মুহুরত ব্যবসার জন্ম হয়। এটি ১৯৫৭ সালে বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) শুরু হয়েছিল। ১৯৯২ সালে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) এটিকে গ্রহণ করেছিল। তারপর থেকে প্রতিটি দীপাবলি সময় মুহুরত ট্রেডিং সেশন পালন করা হয়। এটি একটি ঐতিহ্য যা আগামী বছরের জন্য সমৃদ্ধি এবং সৌভাগ্য কামনায় আর্থিক সম্প্রদায়কে একত্রিত করে। 

hiring.jpg

স্টক ব্রোকারদের অফিসগুলি সুন্দরভাবে ডিজাইন করা রঙ্গোলি প্যাটার্ন এবং দেবী লক্ষ্মীকে স্বাগত জানাতে সারিবদ্ধ অসংখ্য প্রদীপ সহ একটি স্বতন্ত্র জাতিগত চেহারা নেয় ৷ মুহুর্ত ট্রেডিং হল ব্রোকিং(ট্রেডিং) সম্প্রদায় তার সমৃদ্ধ অতীতের সাথে অনেকগুলি লিঙ্কের মধ্যে একটি। মুহুর্ত ব্যবসার প্রথা যুগ যুগ ধরে ধরে রাখা হয়েছে এবং পালন করা হয়েছে। মুহুর্ত ট্রেডিংয়ের সময়সূচী স্টক এক্সচেঞ্জ দ্বারা ঘোষণা করা হয় এবং ট্রেডিং ঘন্টার শেষে সেনসেক্স একটি উচ্চ নোটে বন্ধ হয়। এর সাথে দালাল স্ট্রিটের ব্যবসায়ীরা ইতিবাচক নোটে নতুন বছরকে স্বাগত জানায়। অনেকে ঐতিহ্যবাহী অনুষ্ঠান ও পূজা দিয়ে নববর্ষ শুরু করেন । এই ঐতিহ্য বহু বছর ধরে একটি আচার হিসাবে অনুসরণ করা হয়েছে।

মুহুর্ত ট্রেডিং ঐতিহ্যগতভাবে ঐতিহ্যগত নববর্ষের একটি শুভ সূচনার একটি উপলক্ষ। বিনিয়োগকারীরা টোকেন অর্ডার দেয় এবং তাদের বাচ্চাদের জন্য স্টক কিনে নেয়, যা দীর্ঘমেয়াদে ধরে রাখা হয় এবং কখনও কখনও বিক্রি হয় না। ব্যবসায়ীরা সাধারণত তাদের অন্তঃসত্ত্বা মুনাফা বুক করে, তা যত কমই হোক না কেন।

ভারতের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে, দীপাবলি দিয়ে নতুন বছর শুরু হয়। একটি পূজা (আচার) ধনতেরাসের পাশাপাশি দীপাবলির দিনে একটি নতুন বছরের সূচনা বোঝাতে অ্যাকাউন্টের বই এবং সেফের জন্য সঞ্চালিত হয় । একটি মুদ্রা - যা সম্পদকে বোঝায় - পুজোর আগে হিসাবের খাতায় রাখা হয়। স্টক ব্রোকাররা এক্সচেঞ্জে 'লক্ষ্মী পূজা' এবং 'চোপদা পূজা' করে এবং প্রথাগত মুহুর্ত ব্যবসা হয়। মনে করা হয় যে লক্ষ্মী পূজার রাতে দেবী পূজার স্থানে অধিষ্ঠান করেন সেই সময় ব্যবসায়ী ও দোকানদাররা সারারাত বাতি জ্বালিয়ে জেগে থাকেন।

hiring 2.jpeg