পর পর ঘূর্ণাবর্ত! দুর্গাপুজোর মুখে বৃষ্টির খেলা হবে?

দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু হয়ে গেছে। তবে আনন্দে বাধা দিতে পারে ঘূর্ণিঝড়। কিন্তু কবে আর কোথা থেকে আসছে এই ঘূর্ণিঝড়? এখানে ক্লিক করে সব আপডেট জানুন।

New Update
rainfallls.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: পুজোর মুখে রাজ্যে আঘাত হানতে আসতে পারে প্রবল ঘূর্ণিঝড়। এমনই জানা গেল আবহাওয়া পূর্বাভাসের কয়েকটি মডেল থেকে। পূর্বাভাস অনুসারে অক্টোবরের প্রথম সপ্তাহে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে সেটা এড়িয়ে দেওয়া যাচ্ছে না। পশ্চিমবঙ্গ থেকে অন্ধ্রপ্রদেশের মধ্যে যে কোনও জায়গায় ভূভাগে প্রবেশ করতে পারে সেই ভয়ানক ঘূর্ণিঝড়। ঘূর্ণাবর্তটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম দেওয়া হবে ‘তেজ’।

বর্ষা শেষ হতেই বঙ্গোপসাগরে পুরোদমে শুরু হতে চলেছে ঘূর্ণিঝড়ের দাপট। অক্টোবরে পুজোর আগেই বঙ্গোপসাগরে তৈরি হতে পারে সেই ঘূর্ণিঝড়। আর তার জেরে প্রভাব পড়তে পারে পুজের প্রস্তুতি ও পুজোর বাজারেও। পূর্বাভাস অনুসারে সেপ্টেম্বরের একেবারে শেষে বা অক্টোবরের একেবারে শুরুতে থাইল্যান্ড সাগর থেকে বঙ্গোপসাগরে চলে আসতে পারে একটি ঘূর্ণাবর্ত। তারপর এটি ক্রমশ শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ৪-১০ অক্টোবরের মধ্যে ঘূর্ণাবর্তটি ভূভাগে প্রবেশ করতে পারে বলে জানা গেছে। তবে সেটি কোথা দিয়ে ভূভাগে প্রবেশ করবে ও তার শক্তি সম্পর্কে এখনই কিছু পূর্বাভাস দেওয়া যাচ্ছে না।

পুজোর আগে আরো একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে জানা গেছে আসন্ন শারদোৎসবের সূচনা হতে চলেছে ২০ অক্টোবর। যে কোনও একটি ঘূর্ণিঝড়ের প্রভাব পশ্চিমবঙ্গে পড়লে পুজোর আগে রাজ্যের নিচু এলাকাগুলি ভেসে যাওয়ার সম্ভাবনা থাকবে। তবে ঘূর্ণাবর্তটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না তা অনেকগুলি শর্তের ওপর নির্ভর করে। এত আগে এই ব্যাপারে সুনির্দিষ্ট ধারণা দেওয়া যাবে না। তবে অক্টোবরে পশ্চিমবঙ্গে নাকি ঘূর্ণিঝড় আছড়ে পড়ার খুব বেশি উদাহরণ নেই। সাধারণত দক্ষিণ ভারতের দিকে চলে যেতে দেখা যায় সেই ঝড়গুলিকে। তবে পশ্চিমবঙ্গের ওপর কিছু প্রভাব পড়লেও পড়তে পারে।

এর আগের সপ্তাহে শনিবার দক্ষিণবঙ্গের সব জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ বা নদিয়াতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হয়েছে। কাল অর্থাৎ রবিবার দক্ষিণবঙ্গের সব জেলায়  অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা বৃষ্টি হয়েছে।