সবচেয়ে উষ্ণতম রাত- রেকর্ড কলকাতার

দেশের 26টি জেলা তাপপ্রবাহের মুখোমুখি , তার মধ্যে আছে বাংলার ৭টি জেলা। জুনের সবচেয়ে উষ্ণতম রাতের রেকর্ড করেছে কলকাতা ।

author-image
Poulami Samanta
New Update
123

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা: 8 জুন, 2023-এর রাতটি 50 বছরের মধ্যে কলকাতার সবচেয়ে উষ্ণতম রাত ছিল যার রেকর্ড বজায় রাখা হয়েছে, ভারতের আবহাওয়া বিভাগ (IMD) অনুসারে। রাতের তাপমাত্রা 31.2 ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে, আইএমডি কলকাতার আবহাওয়া বিভাগের প্রধান জিকে দাস এই বিষয়ে জানিয়েছেন। IMD-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে শহরের তাপমাত্রা, দিন এবং রাত উভয় সময়েই, গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে এবং তাও সব মাস ধরে।

13 জুন, কলকাতার প্রকৃত তাপমাত্রা প্রায় 39 ডিগ্রি সেলসিয়াসে বেড়েছিল, কিন্তু সূর্যের নীচে প্রকৃত অনুভূতি ছিল 51 ডিগ্রি সেলসিয়াস।

কয়েক দফা বৃষ্টি এবং উত্তরবঙ্গে বর্ষার আগমন কলকাতায় উষ্ণতা বৃদ্ধির মধ্যেও কিছুটা স্বস্তি  দিয়েছে তবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা এখনও তাপপ্রবাহের পরিস্থিতির সম্মুখীন হচ্ছে।এর আগে, উত্তরবঙ্গে বর্ষা শুরুর ঠিক আগে দার্জিলিং জেলার বাগডোগরায় সর্বোচ্চ তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল, উত্তরবঙ্গের বেশ কয়েকটি অঞ্চল যা সিক্কিমের পার্শ্ববর্তী, তীব্র তাপপ্রবাহের শিকার হয়েছিল।

14 জুন, আইএমডি দ্বারা প্রকাশিত একটি বিশেষ বুলেটিনে দেখানো হয়েছে যে সাতটি দক্ষিণবঙ্গ জেলা - পূর্ব (পূর্ব) বর্ধমান, পশ্চিম (পশ্চিম) বর্ধমান, বাঁকুড়া, পশ্চিম (পশ্চিম) মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম এবং পুরুলিয়া - একটি 26টি জেলার মধ্যে রয়েছে। দেশের মোট ৭৬৬টি যেখানে এই সপ্তাহে তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে।

উষ্ণায়ন প্রবণতা:শহরে জুনের রাতের তাপমাত্রার পূর্ববর্তী রেকর্ডটি ছিল 31 ডিগ্রি সেলসিয়াস 10 জুন, 1998 তারিখে এবং এর সর্বকালের সর্বোচ্চ রাতের তাপমাত্রা 34 ডিগ্রি সেলসিয়াস 10 মার্চ, 2008 তারিখে রেকর্ড করা হয়েছিল।

আবহাওয়া বিশেষজ্ঞরা অবশ্য উষ্ণতা বৃদ্ধির প্যাটার্ন নির্দেশ করেছেন যা কলকাতার জন্য একটি সতর্কত বার্তা পাঠাচ্ছে। “৮ই  জুন কলকাতায় রেকর্ড করা সর্বোচ্চ রাতের তাপমাত্রা ছাড়াও, বিরক্তিকর সত্যটি হল কলকাতায় জুন মাসে সর্বাধিক রাতের তাপমাত্রার শীর্ষ ছয়টি রেকর্ডের বাইরে; এই বছরে তিনটি ঘটেছে, মাসের প্রথম ৮ দিনের মধ্যে,” বিশেষজ্ঞদের একজন বলেছেন।“যদিও বছরের পর বছর আবহাওয়ার বিভিন্ন প্যারামিটারে পরিবর্তনশীলতা রয়েছে, এটা নিরাপদে বলা যেতে পারে যে গত কয়েক বছর ধরে কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে; এবং প্রবণতা বছরের সব মাসেই সামঞ্জস্যপূর্ণ,” তিনি  বলেন।আবহাওয়া বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে জুন মাসে দিনের তাপমাত্রা এর আগে 2012 সালে 40.2 ডিগ্রি সেলসিয়াস এবং 2018 সালে 40.6 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে গিয়েছিল।কলকাতার সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে জুন মাসে - 1 জুন, 1924-এ 43.9 ডিগ্রি সেলসিয়াস এবং এই বছরের এপ্রিলে 41.2 ডিগ্রি সেলসিয়াস।