OMR শিট বিকৃতি! কড়া পদক্ষেপ নিচ্ছে সংস্থা

নিয়োগ দুর্নীতির তদন্তে বারবার ওএমআর শিট বিকৃত করার অভিযোগ উঠেছে। এবার এই নিয়ে বড় পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে পাবলিক সার্ভিস কমিশন। নতুন শর্ত আরোপ করা হয়েছে।

New Update
omr

নিজস্ব সংবাদদাতা: বিগত কয়েক মাস ধরে নিয়োগ দুর্নীতির (Recruitment Scam) তদন্তে বারবার করে উঠে এসেছে ওএমআর শিট (OMR Sheet) বিকৃত করার বিষয়টি। এবার এই সংক্রান্ত বিতর্ক এড়াতে কঠোর পদক্ষেপ নিতে পারে পাবলিক সার্ভিস কমিশন (PSC)। জানা গেছে, যে তথ্যপ্রযুক্তি সংস্থা (Information Technology) ওএমআর প্রস্তুতি, সরবরাহ ও সেগুলি মূল্যায়ণের দায়িত্বে থাকবে তার কাজের গুণগত মান ও কর্মীদের বিশ্বাসযোগ্যতার মূল্যায়নে এবার নয়া শর্ত আরোপ করতে চলেছে পাবলিক সার্ভিস কমিশন। স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ সংক্রান্ত দুর্নীতির তদন্তে বারবার ওএমআর কেলেঙ্কারি নিয়ে কথা উঠেছে। 

অভিযুক্ত বেসরকারি সংস্থা (Private Company) গত এক বছর ধরে পিএসসির নিয়োগ পরীক্ষাগুলিতে OMR সরবরাহ ও মূল্যায়ন করেছে। ম্যানেজিং ডিরেক্টর নীলাদ্রি দাসকে সিবিআই (CBI) গ্রেফতার করার পরেই পিএসসি এই সংস্থার সঙ্গে সমস্ত চুক্তি বাতিল করেছে। ফলে নয়া তথ্যপ্রযুক্তি সংস্থা বাছাই করতে গত ৮ এপ্রিল কমিশন যে টেন্ডারের নোটিশ (Tender Notice) দিয়েছিল, তারই সংশোধনীতে সর্তকতামূলক ব্যবস্থা হিসাবে নয়া শর্তগুলি আরোপ করলো সংস্থা। 

তথ্যপ্রযুক্তি সংস্থাকে ১০৫ gsm মোটা OMR শিটগুলির কাগজের গুণাগুণ সংক্রান্ত শংসাপত্র ল্যাব টেস্ট করে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি সংস্থা আগে যেসব জায়গায় নিয়োগের দায়িত্বে ছিল সেখান থেকে কাজ ১০০ শতাংশ সম্পন্ন করার পর 'ওয়ার্ক কমপ্লিশন সার্টিফিকেট' আনতে হবে। শুধুমাত্র ওয়ার্ক অর্ডারে কাজ চলবে না। ওএমআর মূল্যায়নের গোপন কাজে যুক্ত  তথ্যপ্রযুক্তি সংস্থার প্রত্যেকের সম্পর্কে শংসাপত্র জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর দ্বারা বোঝা যাবে যে সংস্থার সঙ্গে যুক্ত কর্মীদের আত্মীয়-পরিজন ওই নিয়োগ পরীক্ষায় বসছেন না।