প্রেসিডেন্সি জেলে পার্থ চট্টোপাধ্যায়ের পুজোয় ভুঁড়িভোজ! রইল মেনু

শিক্ষা সংক্রান্ত নিয়োগ দুর্নীতি মামলায় গত বছর থেকে জেলে রয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এবার সেই প্রেসিডেন্সি জেলে কী ধরনের পুজোর মেনু তৈরি করা হচ্ছে?

New Update
partho17

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: চমক এসেছিল প্রেসিডেন্সি জেলে এই বছরের পুজোর থিম নিয়ে। নিয়োগ দুর্নীতি নিয়ে যে জেলে প্রাক্তন শিক্ষামন্ত্রীসহ বহু শিক্ষা আধিকারিক বন্দি সেই জেলের পুজোর থিম এবার হতে চলেছে 'শিক্ষা'। এবার জেলের সকলেই মেতে উঠল এই বিশেষ পুজো নিয়ে। প্রেসিডেন্সি জেলে মোট আড়াই হাজারের মতো বন্দি রয়েছে।

পুজোর চারটে দিন বিচারাধীন থেকে সাজাপ্রাপ্ত সকল বন্দিই অংশ নিয়ে থাকেন সেখানে। সবাই মেতে ওঠেন পুজোর আনন্দে। প্রেসিডেন্সিতে জেলে মোট রয়েছে ৮টি ব্লক। ভাগ ভাগ করে সমস্ত ব্লকের বন্দিদেরই পুজো প্রাঙ্গণে নিয়ে যাওয়ার সুযোগ করে দেওয়া হয় জেল কর্তৃপক্ষের তরফ থেকে। পুজোর দিনগুলো অনেক বেশি সময়ের জন্য বন্দিরা মুক্ত থাকবে। প্রেসিডেন্সি জেলের পুজোর বাজেট এই বছর বাড়ানোয় খাবারের মেনু অন্যান্য বছরের থেকে এই বছর অনেক ভালো করা হয়েছে। এবার আসা যাক খাওয়াদাওয়ায়। পুজোর চারটে দিন সাধারণ সেই ভাত-রুটি, সবজির বদলে এলাহি খাবারের আয়োজন করা হচ্ছে সংশোধনাগারে।

সপ্তমী: মেনুতে থাকছে ভাত, মাছের মাথা দিয়ে মুগের ডাল, পাঁচমিশালি সবজি, ভাজা, ডিম তরকা, পায়েস, মিষ্টি।

অষ্টমী: বাঙালির প্ৰিয় লুচি, আলুর দম, নবরত্ন, খিচুড়ি, পনির আলু তরকারি, কাবলি ছোলা, মিষ্টি।

নবমী: থাকছে মটন বিরিয়ানি, মটনকারি, পটল চিংড়ি, ডিমকারি, চিড়ের পোলাও, রুটি, ডাল, মাছ।

দশমী: ফ্রায়েড রাইস সাথে হালকা আলুর দম, পাঁচমিশালি তরকারি, ভাজা, পাঁপড়, চাটনি, মিষ্টি।