দুর্মূল্য টমেটো! শেষ পাতে উধাও চাটনি

মাছের ঝোল থেকে শুরু করে তরকারি এমনকি শেষ পাতের চাটনিতেও টমেটোর জুরি মেলা ভার। কিন্তু টমেটো এখন সোনার সমান। হাত দিতে গেলেই লাগছে ছ্যাঁকা। বাকি সবজিও দুর্মূল্য। কী পদক্ষেপ সরকারের?

author-image
Pallabi Sanyal
আপডেট করা হয়েছে
New Update
১২৩

ফাইল ছবি



নিজস্ব সংবাদদাতা :  সবজি খাওয়া নাকি স্বাস্থ্যের পক্ষে ভালো। এদিকে সবজি কিনতে গিয়ে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্ত-নিম্নবিত্তরা। আলু-পটল-উচ্ছে-বেগুন খাবেন কী? আর শেষ পাতের চাটনি! সেই স্বাদও ভুলতে বসেছে ভোজনরসিকরা।  কেজি প্রতি দাম নাকি ১০০ টাকারও ওপরে! যে হারে সবজির দর বাড়ছে তাতে হোটেল-রেস্টুরেন্টগুলোতেও খাবারের দাম বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

বাচ্চার নিত্যদিনের খাদ্যতালিকায় রাখুন টমেটো পিউরি, মিলবে একাধিক উপকার,  জেনে নিন কী কী

বাংলাদেশের 🇧🇩 সবজি বাজার / তাজা শাক সবজি / বাংলাদেশের কাচা বাজার /  Vegetable Market in Bangladesh - YouTube

বাড়িতে কোনো অনুষ্ঠান থাকলে কিংবা বিয়ের মরশুমেও ভাবতে হচ্ছে নতুন পদের কথা। টমেটো-বেগুন-উচ্ছে-পটল ছাড়া আর আছেই বা কী? উপকরণের এত দাম হলে রান্না হবে কী করে? দক্ষিণ ভারতে যেখানে টমেটোর ভালো ফলন হয় সেখানে প্রচন্ড বৃষ্টি হয়েছে। যার জেরে ফলন মার খেয়েছে। তার জেরে টমেটো আনা যাচ্ছে না। তার জেরে দাম একেবারে আগুন। তবে  শুধু কলকাতায় নয়, দেশব্যাপী দুর্মূল্য টমেটো। অন্ধ্র সরকার পদক্ষেপ করলেও বাকি রাজ্য, বিশেষ করে পশ্চিমবঙ্গে সরকারের টাস্ক ফোর্সের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন। সবজি কিনতেই যদি মাস মাইনে শেষ হয়ে যায় তবে বাকি দিন চলবে কী করে? সরকারের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ বিরোধীরা। সরকারের হস্তক্ষেপে কি দাম কমতে পারে না টমেটোর? সরকারের কি কিছুই করার নেই? উঠছে প্রশ্ন।