দূষণ… দিল্লি এখন অতীত, এগোচ্ছে কলকাতা! বাতাসে বাড়ছে বিষ

দিল্লির পর এবার কলকাতার বাতাসে বাড়ছে বিষ।

New Update
kolkata pollution .jpg

file pic

নিজস্ব সংবাদদাতাঃ প্রতি বছরের মতো এবারও শীত পড়ার আগে শিরোনামে চলে এসেছে দিল্লির দূষণ। গত কয়েকদিনে রাজধানীর বাতাসে দূষণ এতটাই বেড়ে গিয়েছিল যে স্কুল বন্ধ করে দিতে হয় দিল্লির সরকারকে। কার্যত দমবন্ধ করা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কৃত্রিম বৃষ্টির কথা পর্যন্ত ভাবতে হচ্ছে দিল্লিকে। বিশ্বের সব শহরের মধ্যে দূষণের নিরিখে এক নম্বরে পৌঁছে গিয়েছিল দিল্লি। তবে কালিপুজো তথা দীপাবলির আগে আশঙ্কা দেখা দিচ্ছে কলকাতা শহরে। শুক্রবার সকালে যে তথ্য ও পরিসংখ্যান সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে দিল্লির থেকে দূষণের পরিমান অনেক বেড়ে গিয়েছে কলকাতায়। 

তবে দিল্লিতে পশ্চিমী ঝঞ্ঝার কারণে যে বৃষ্টি হয়েছে, তার প্রভাবে আজ সকালে দূষণ অনেকটা কমেছে। তাৎপর্যপূর্ণভাবে কমেছে বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ। এতদিন এয়ার কোয়ালিটি ইনডেক্স যেখানে ৪০০ থেকে ৫০০-র মধ্যে ঘোরাফেরা করছিল, সেখানে শুক্রবার সকালের পর এয়ার কোয়ালিটি ইনডেক্স নেমে এসেছে ১০০-এর নীচে। 

এদিকে, শুক্রবার অর্থাৎ আজ সকালের হিসেবে দিল্লি থেকে কলকাতায় দূষণের মাত্রা অনেকটা বেশি। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দেওয়া তথ্য অনুযায়ী, বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণের নিরিখে এগিয়ে গিয়েছে কলকাতা। জানা গিয়েছে, কলকাতার বেশিরভাগ জায়গায় ধূলিকণার পরিমাণ ৩০০ পার করে ফেলেছে। বালিগঞ্জে ৩৫৬, রবীন্দ্রভারতীতে ৩২০, ভিক্টোরিয়ায় ৩১২, বিধাননগরে ৩৩৮।

hire