স্বাস্থ্যসাথী কার্ডে ব্যাপক রদবদল! না পড়লে বন্ধ হবে পরিষেবা

রাজ্যের মানুষদের মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্প স্বাস্থ্যসাথী ব্যাপক সাড়া ফেলেছে। তবে মাঝে মাঝেই এই ব্যবস্থাকে নিয়ে নানা দুর্নীতির অভিযোগ করছে। এবার নেওয়া হল বড় পদক্ষেপ।

New Update
swasthya2

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: রাজ্যের তৃণমূল সরকারের অন্যতম একটি গুরুত্বপূর্ণ পরিষেবা হয়ে উঠেছে স্বাস্থ্যসাথী কার্ড। এই প্রকল্পের আওতায় প্রতিটি পরিবার ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিত্‍সা বিমার সুবিধা পাচ্ছে। তবে মাঝে মাঝেই স্বাস্থ্যসাথীকে কেন্দ্র করে উঠছে বিভিন্ন দুর্নীতির অভিযোগ। স্বাস্থ্য দফতর এবার তত্‍পর হয়ে উঠল। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে যে দুর্নীতির অভিযোগ উঠছে সেই বিষয়ে তত্‍পরতা দেখাচ্ছে স্বাস্থ্য দপ্তর। এবার স্বাস্থ্য দফতরের নতুন এই নিয়ম না মানলে ব্লক করা হতে পারে পরিষেবা। স্বাস্থ্যসাথীতে কী কী নিয়ম পরিবর্তন করা হয়েছে জেনে নিন।

নির্দেশিকায় বলা হয়েছ, যদি কোনও নার্সিংহোম বা বেসরকারি হাসপাতালে বছরে দশবার স্বাস্থ্যসাথী কার্ড সংক্রান্ত বেনিয়ম ধরা পড়ে তাহলে সেই স্বাস্থ্য কেন্দ্রের জন্য ব্লক করে দেওয়া হবে স্বাস্থ্যসাথী পরিষেবা। অর্থাত্‍ স্বাস্থ্যসাথী কার্ড সংক্রান্ত কোনও রকম পরিষেবা দেওয়া হবে না সেখানে। এছাড়াও যদি বারবার বেনিয়াম ধরা পড়ে তাহলে ওই সংশ্লিষ্ট দফতরের চিকিত্‍সক আর স্বাস্থ্যসাথী রোগীর চিকিত্‍সা করতে পারবেন না। মাঝে মাঝে দেখা গেছে বেসরকারি হাসপাতালগুলি সরকারের থেকে টাকা আদায় করতে রোগীকে অপ্রয়োজনীয় টেস্ট করাচ্ছে ও ভর্তি বা রিলিজের দিন বাড়িয়ে দিচ্ছে। এমন বেনিয়ম যদি ধরা পড়লে ওই হাসপাতালকে ৭ দিনের মধ্যে টাকা ফেরত দিতে হবে স্বাস্থ্য দফতরকে।