আধার নয়, আসছে বিশেষ কার্ড! বড় স্টেপ মমতা সরকারের

ভুলে যান আধার কার্ড। এবার পশ্চিমবঙ্গ সরকার আনতে চলেছে একটি নতুন কার্ড। রাজ্যবাসীর জন্য বড় ভাবনা পশ্চিমবঙ্গ সরকারের। কী সেই কার্ড? রইল সেই আপডেট। ক্লিক করে জেনে নিন এখানে।

New Update
1233

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ভারতের প্রত্যেকটি নাগরিককে আলাদাভাবে চিহ্নিত করার জন্য দেওয়া হয় আধার নম্বর। এর মাধ্যমে একজন নাগরিকের সমস্ত তথ্য থাকে সরকারের ঘরে। জানা গেছে যে এই তথ্য ভান্ডার তৈরি করা হবে রাজ্যজুড়ে সমীক্ষা চালিয়ে। এবার রাজ্য সরকার চাইছে প্রত্যেক পরিবারকে নির্দিষ্ট পরিচিতি দিতে। আধারের ক্ষেত্রে যেমন ব্যক্তি বিশেষের তথ্য মজুদ থাকে সরকারের কাছে, এক্ষেত্রে রাজ্য সরকার প্রত্যেকটি পরিবারের তথ্য রাখবে এই পদ্ধতির মাধ্যমে। প্রসঙ্গত, 'কুটুম্ব' নামে একটি পদ্ধতি চালু রয়েছে কর্নাটকে। পশ্চিমবঙ্গ সরকার চাইছে এই পদ্ধতিকে অনুসরণ করে পরিবারভিত্তিক তথ্য মজুত করে করতে। 

জানা গেছে যে নতুন এই পদ্ধতি চালু করতে মানদন্ড হিসেবে ধরা হবে খাদ্যসাথীকে। প্রশাসনিক পর্যবেক্ষকদের একাংশ বলছেন যে এই পদ্ধতির মাধ্যমে পরিবারের সব সদস্যদের তথ্য সরকারের কাছে থাকবে। ফলে প্রতিনিয়ত যে পরিষেবা প্রাপকের সংখ্যা বাড়ছে সেই অনুযায়ী সরকার আগে থেকে একটা ধারণা করে নিতে পারবে।

rectify impact.jpg