পঞ্চায়েত ভোটে চলবে স্পেশাল ট্রেন! রইল টাইম টেবিল

পঞ্চায়েত ভোট ৮ তারিখ। তার আগে ভোটকর্মীদের জন্য সুখবর। যাঁরা নিজের বাড়ি থেকে দূরে যাবেন ভোট সম্পন্ন করাতে তাঁদের সুরক্ষায় এবার নতুন পদক্ষেপ। জেনে নিন এখানে।

New Update
123

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: পঞ্চায়েত ভোট মানেই গ্রাম দখলের লড়াই। হিসেবে অনুযায়ী আর ২ দিন পর পঞ্চায়েত নির্বাচন। তাই এবার শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে জোরকদমে। ভোটের প্রক্রিয়া যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয় তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়াও সাধারণ মানুষ অর্থাৎ যাঁরা ভোট দিতে আসবেন এবং যাঁরা কাজ করবেন গোটা প্রক্রিয়ায়, সেই ভোটকর্মীদের সুরক্ষার কথা মাথায় রেখে যাবতীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে এবার প্রশ্ন নির্বাচন প্রক্রিয়া শেষ করে ভোটকর্মীরা কীভাবে বাড়ি ফিরবেন? কারণ দেখা যায় যে ভোট শেষ করে সব গুছিয়ে নিতে অনেক সময়ই বেশ রাত হয়ে যায়। তবে এবার সেই চিন্তা অনেকটাই কমবে ভোটকর্মীদের। এবার ভোটকর্মীদের গভীর রাতে বাড়ির কাছাকাছি স্টেশনে ফেরার জন্য স্পেশাল ট্রেন চালু করা হবে। সেই ট্রেনে করেই কাছাকাছি স্টেশনে নামতে পারবেন তাঁরা বাড়ি যাওয়ার জন্য।

মূলত শিয়ালদহ দক্ষিণ শাখার ডায়মন্ডহারবার, ক্যানিং ও নামখানা স্টেশন থেকে এই ট্রেনগুলি ছাড়বে বলে জানা গেছে। সেক্ষেত্রে যাঁরা ওই জায়গাগুলিতে ভোট নিতে যাবেন তাঁদের কিছুটা হলেও সুবিধা হবে। জেলা প্রশাসন ও পঞ্চায়েতের নির্বাচনী অফিসারদের বিশেষ অনুরোধেই এই স্পেশাল ট্রেনগুলি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এবার প্রশ্ন হল ঠিক কখন এই ট্রেনগুলি চলবে? জানা গেছে যে শেষ ট্রেন চলে যাওয়ার পরেও এই ভোট স্পেশাল ট্রেনগুলি চালানো হবে। এই ট্রেন যে রুটে চলবে তার মধ্যবর্তী সব স্টেশনেই থামবে ট্রেনগুলি। এদিকে অনেক সময়ই দেখা যায় যে শিয়ালদহ দক্ষিণ শাখায় থাকা একটি স্টেশন থেকে ভোটকেন্দ্র অনেকটা ভেতরে হয়। ভোট শেষ করে বাড়ি ফিরতে বেশ সমস্যায় পড়ে যান ভোটকর্মীরা। তবে এবার নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে। গভীর রাতে স্টেশনে আসার পরেও স্পেশাল ট্রেন পাবেন তাঁরা। শিয়ালদহর দিকে চলবে এই ট্রেনগুলি। জানা গেছে যে ডায়মন্ডহারবার থেকে একটি ট্রেন রাত ১টার সময় ছাড়বে। সেটা রাত ২টো ২৭ মিনিটে শিয়ালদহতে পৌঁছবে। এরপর রাত ১টায় ক্যানিং থেকে একটি ট্রেন ছাড়বে। সেটা শিয়ালদহ পৌঁছতে প্রায় রাত ২টো ৫ মিনিট হয়ে যাবে। রাত পৌনে ১২টা নাগাদ নামখানা স্টেশন থেকে একটি ট্রেন ছাড়বে। সেটাও ভোট স্পেশাল ট্রেন। সেই ট্রেনটি শিয়ালদহতে থামবে রাত ২টো ২০ মিনিটে।