এবার বাংলায় ব্যাপক বৃষ্টি আসছে! সাইক্লোন নাকি?

এবার পশ্চিমবঙ্গে ব্যাপক বৃষ্টি হতে পারে। কাল নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তারপরেই বেশ কিছু জেলায় আসছে বৃষ্টি। ক্লিক করে জেনে নিন এখানে।

New Update
.

নিজস্ব সংবাদদাতা: মঙ্গলবার ভোরে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে বলে জানা যায়। ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয় যে ভোর ৫ টা ৩০ মিনিটে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উপর সেই নিম্নচাপ তৈরি হয়ে গিয়েছে। আপাতত সেখানেই অবস্থান করছে ওই নিম্নচাপ। তবে এবার কোনদিকে অগ্রসর হবে সেই নিম্নচাপ? মৌসম ভবনের তরফে জানানো হয়েছে যে আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে গিয়ে বুধবার পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপে পরিণত হবে সেটি। তারপর আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবার অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে ওই নিম্নচাপ।

নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা, তা নিয়ে আপাতত সরকারিভাবে মৌসম ভবনের তরফে কিছু জানানো হয়নি। তবে সম্ভাব্য অতি গভীর নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলির কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই তীব্রতা আরও বাড়বে বৃহস্পতিবার ও শুক্রবার। সেদিন উপকূলবর্তী জেলাগুলির অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানা গেছে। কয়েকটি জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিও নাকি হবে। সেই সঙ্গে পশ্চিমবঙ্গের উপকূলে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার সকাল থেকে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে বইবে সেই ঝোড়ো হাওয়া। দমকা হাওয়ার বেগ ঘণ্টায় ৬০ কিমিতে পৌঁছে যেতে পারে। আর সন্ধ্যা থেকে ৫০-৬০ কিমি বেগে ঝড় হতে পারে। কখনও কখনও সেই হাওয়ার বেগ ৭০ কিমিও হতে পারে। সেরকমভাবেই ঝোড়ো হাওয়া বইবে পরবর্তী ২৪ ঘণ্টায়।