দিল্লিতে বৈঠক! সবুজ সংকেত মুখ্যমন্ত্রী মমতার, মিলবে কি বকেয়া?

দিল্লিতে গ্রামোন্নয়নে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনায় তিনদিনের যে বৈঠক ডাকা হয়েছে সেখানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ বার্তা পৌঁছিয়েছে নবান্নে।

author-image
Pallabi Sanyal
New Update
nabanna mamata

নবান্ন-মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব সংবাদদাতা : টাকা দিচ্ছে না মোদী সরকার। একের পর এক জন সমাবেশ থেকে বার বার একই অভিযোগে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। দলের বাকিরাও এ নিয়ে সুর চড়িয়েছেন বহুবার। এমনকি দিল্লি পর্যন্ত গিয়েছিলেন। কিন্তু মেলেনি সুরাহা।  এদিকে দিল্লিতে গ্রামোন্নয়নে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনায় তিনদিনের যে বৈঠক ডাকা হয়েছে সেখানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ বার্তা পৌঁছিয়েছে নবান্নে। যেহেতু টাকা বকেয়া, বাংলা থেকে কোনো প্রতিনিধি দিল্লি যাবেন কিনা সে নিয়ে সংশয় ছিল। যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সবুজ সংকেত দিতেই এ রাজ্যের প্রতিনিধি যাচ্ছেন দিল্লির বৈঠকে যোগ দিতে। বৃহস্পতি-শুক্র-শনি চলবে বৈঠক। নবান্নের সিদ্ধান্তে বৈঠকে এ রাজ্যের হয়ে প্রতিনিধিত্ব করতে চলেছেন রাজ্যের পঞ্চায়েতসচিব পি উলগানাথন।  বৈঠকে  একশো দিনের কাজ, গ্রামীণ আবাস যোজনা, দীনদয়াল যোজনা, ন্যাশনাল লাইভলিহুড মিশন, গ্রামীণ কৌশল্য যোজনা, সংসদ আদর্শ গ্রাম যোজনা-সহ বিভিন্ন বিষয়ে পর্যালোচনা হবে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের আর বেশি দেরি নেই। তার আগে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের এটাই সম্ভবত শেষ বৈঠক হতে চলেছে। 

গ্রামোন্নয়নের কাজ পর্যালোচনায় বছরে সাধারণত দু'বার এ রকম বৈঠক হয়। সেখানে পঞ্চায়েতসচিবরাই উপস্থিত থাকেন সেইমত এবছর মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে রাজ্যের পঞ্চায়েতসচিব যোগ দেবেন বৈঠকে। তবে প্রশ্ন একটা থেকেই যাচ্ছে, রাজ্যের বকেয়া নিয়ে কোনো সুরাহা কি হবে?