বড় ঘোষণা মমতার! বাংলার লাখ লাখ মানুষের জন্য দারুণ খবর

বড় ঘোষণা। ১৯৭ কোটি টাকা ছাড় দিচ্ছে বাংলার মমতা সরকার। বাংলার সব কৃষকদের জন্য এ এক দারুণ সুখবর। তবে বিস্তারিত জানতে এখানে ক্লিক করে বাকিটা পড়ুন।

author-image
Anusmita Bhattacharya
New Update
mamata vic.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: উৎসবের মরশুমে বড় উপহার দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষকদের কোটি কোটি টাকার ঋণ ছাড় দেওয়ার কথা জানাল রাজ্য সরকার। বাংলা শস্য বীমার অধীনে চাষিদের ১৯৭ কোটি টাকা ছাড়ের ঘোষণা করা হল এবার। চলতি বছরে বিক্ষিপ্ত বর্ষায় নাজেহাল অবস্থা গোটা দেশবাসীর। কোথাও অতিবৃষ্টির জেরে বন্যা আর কোথাও আবার অনাবৃষ্টি, খরার কারণে ফসলের ক্ষতি হয়েছে ব্যাপক। পশ্চিমবঙ্গে চলতি বছরে বৃষ্টিপাতের ঘাটতি দেখা দেওয়ার কারণে ধানের ফলন বিঘ্নিত হয়েছে। ফলে ঋণ নিয়ে চাষ করা লক্ষ লক্ষ কৃষক ব্যাপকভাবে আর্থিক ক্ষতির মুখে পড়ল এবার। তাঁদের জন্যই এবার বড় ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।

বাংলার ২ লক্ষ ৪৬ হাজার কৃষক চলতি মরশুমে বৃষ্টির অভাবের কারণে ধান চাষ করতে পারেননি। লত বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের একাংশ কৃষকরাই সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই বাংলা শস্য বীমার অধীনে চাষিদের ১৯৭ কোটি টাকা ছাড়ের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। ২০১৯ সাল থেকে বাংলা শস্য বীমার সুবিধা পাচ্ছে কৃষকরা।