তৃণমূলের ধর্নায় সামিল বিজেপি বিধায়ক, বাংলায় শোরগোল

আজ রবিবার ছুটির দিন এক নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকল গোটা রাজ্য। আজ দুপুর থেকে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন তৃণমূলের নেতা মন্ত্রীরা। সেখানে হঠাৎ করেই সকলের নজর একজনের ওপর আটকে গেল ।

author-image
SWETA MITRA
New Update
gangaram.jpg

 নিজস্ব সংবাদদাতাঃ রবিবার দুপুর ১২টা থেকে চেতলায় ধর্নায় বসেছে তৃণমূল নেতৃত্ব। এদিকে এই তৃণমূলের ধর্না মঞ্চে সটান হাজির হলেন এক বিজেপি বিধায়ক। তিনি অন্য আর কেউ নন, তিনি হলেন গঙ্গারামপুরের বিজেপি বিধায়ক সত্যেন্দ্রনাথ রায়। তিনি আজ সকলকে চমকে দিয়ে এক প্রকার তৃণমূলের ধর্না মঞ্চে হাজির হন। আর এই নিয়ে যথেষ্ট অস্বস্তিতে পড়েছে বঙ্গ গেরুয়া শিবির। এই বিজেপি বিধায়ক কেন্দ্রীয় বঞ্চনা নিয়ে তৃণমূলের সঙ্গে একপ্রকার সহমত। এমনকি এই বিষয়ে দ্রুত কেন্দ্র ও রাজ্যের একে অপরের সঙ্গে পরামর্শ করা উচিৎ বলে মত বিধায়কের।

 এদিন ধর্না মঞ্চ থেকে আজ রবিবার বিরাট মন্তব্য করলেন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। এদিন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে বিক্ষোভ দেখাচ্ছে তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, "আমরা এখানে ধর্নায় বসেছি কারণ কেন্দ্র রাজ্যকে ১,১৭,০০০ কোটি টাকা বকেয়া দিচ্ছে না। সেইসঙ্গে হরিয়ানা ও মণিপুর সহিংসতার প্রতিবাদে আজ আমরা ধর্নায় বসেছি। বাংলায় কোনও হিংসা নেই, এখানে শুধু ভালোবাসা আছে।“   

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে বিক্ষোভে সামিল হয়েছেন তৃণমূলের নেতা মন্ত্রীরা। আজ চেতলায় দুপুর ১২টা থেকে বিক্ষোভ সমাবেশ শুরু করেছে তৃণমূল নেতৃত্ব। এই বিক্ষোভ চলবে সন্ধ্যা ৬টা অবধি।

 আজ বিক্ষোভ দেখাচ্ছেন মেয়র ফিরহাদ হাকিমশশী পাঁজাতৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ প্রমুখরা। ১০০ দিনের কাজের টাকা সহ একাধিক ইস্যুকে কেন্দ্র করে আজ বিক্ষোভ চলছে তৃণমূলের।  

 

কেন্দ্রের বকেয়া পাওনা আটকে রাখার প্রতিবাদে ৬ আগস্ট রবিবার পশ্চিমবঙ্গজুড়ে বিক্ষোভ করবে তৃণমূল কংগ্রেস বলে বুধবারই ঘোষণা করে দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এর আগে ৫ আগস্ট বিজেপি নেতাদের বাসভবন ঘেরাও করার পরিকল্পনা করেছিল তৃণমূল। তবে কলকাতা হাইকোর্ট তৃণমূল দলকে তা করতে নিষেধ করে বলেছে যে এটি জনসাধারণের অসুবিধার কারণ হবে। অন্যদিকে মমতা বলেন, 'কেন্দ্রের বৈষম্য এবং দলিত, সাধারণ মানুষ, সংখ্যালঘু এবং আদিবাসীদের উপর নির্যাতনের প্রতিবাদে আমরা ৬ আগস্ট দুপুর থেকে বিকেল ৪টা পর্যন্ত বিক্ষোভ করব। শহরের প্রতিটি ওয়ার্ড ও ব্লকে বিক্ষোভ করা হবে।" 

 

রাজ্যের পাওনা মেটানোর দাবি জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, স্থানীয় বিজেপি নেতাদের পরামর্শে কেন্দ্রীয় সরকার এই অর্থ আটকে রেখেছে।