এমার্জেন্সি অ্যালার্ট! আপনিও পেয়েছেন এই ম্যাসেজ? ক্লিক করুন এখনই

গোটা ভারত জুড়ে ফোন ব্যবহারকারীরা অনেকেই ফোনে একটি বিশেষ তথ্য পেয়ে চমকে উঠেছেন। এমার্জেন্সি অ্যালার্ট নামে একটি তথ্য পাঠানো হয়েছে। এটা ভুয়ো নয়।

New Update
mesg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ বিগত কয়েকদিন অনেকের কাছেই এমার্জেন্সি অ্যালার্ট সংক্রান্ত একটি ম্যাসেজ আসছে। এটি পাওয়ার পরে অনেকেই ঘাবড়ে যাচ্ছেন। অনেকে আবার ভাবছেন  মোবাইল হ্যাক হয়েছে কিনা। কিন্তু আদৌ বিষয়টি এতো জটিল নয় সেটা জানাল কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক।

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক একটি ট্যুইট করেছে। সেখানে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে দেশের নাগরিকদের নিরাপত্তায় প্রতিটি টেলিকম পরিষেবা প্রদানকারীর মাধ্যমে সেল ব্রডকাস্ট অ্যালার্ট সিস্টেম পরীক্ষা করা হচ্ছে। এই পরীক্ষাগুলি দেশের বিভিন্ন এলাকায় সময়ে সময়ে পরিচালনা করা হবে। সেল সম্প্রচারগুলি সাধারণত জরুরী সতর্কতা প্রদান করতে করা হয়। জরুরি পরিস্থিতি যেমন সুনামি, বন্যা, ভূমিকম্প, ঘূর্ণিঝড়, জননিরাপত্তা বার্তায়, স্থানান্তর বিজ্ঞপ্তি, অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য দিতে এই তথ্য ব্যবহার করা হয়। এর পাশাপাশি আবার আবহাওয়া সংক্রান্ত জরুরি বার্তাও দেওয়া হয়।

সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি এড়াতে ম্যাসেজেও লেখা রয়েছে যে এটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। তবে এমন মেসেজ পাওয়ার পর থেকে অনেকেই চমকে গেছেন। অনেকে আবার এই অ্যালার্ট ম্যাসেজ একাধিকবার পেয়েছেন ফোনে। ইংরাজি ভাষার পাশাপাশি বিভিন্ন রাজ্যে স্থানীয় ভাষাতেও এই ম্যাসেজ পাঠানো হয়েছে। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক জুলাই মাসের ২০ তারিখ জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে একসঙ্গে একটি কর্মসূচি গ্রহণ করেছে। সেই কর্মসূচির অংশ হিসাবে দেশের নাগরিকদের বিভিন্ন পরিস্থিতিতে সতর্কবার্তা পাঠাতে একটি পরীক্ষা করা হচ্ছে। 

rectify impact.jpg