এবার পুজোয় 'অসুর' ঘূর্ণিঝড়! জানিয়ে দিল হাওয়া অফিস

এবার পুজোয় নাকি আসল খেল দেখাবে ঘূর্ণিঝড়। আপনিও কি ভয় পাচ্ছেন এটা ভেবে যে পুজোয় মণ্ডপে মণ্ডপে ঘোরা মাটি হয়ে যাবে না তো? তাহলে এটা পড়ে নিন।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
cyclonebiparjay

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: দুর্গাপুজো থেকে দীপাবলির মধ্যেই ঘূর্ণিঝড়ের সতর্কতা এবার এল সামনে। ওড়িশা, গুজরাতে ক্রমশ চোখ রাঙাচ্ছে আবহাওয়ার অশনি সংকেত। বিপর্যয় মোকাবিলা বিভাগগুলিকে সতর্ক ও প্রস্তুত থাকতে নাকি বলে দেওয়া হয়েছে ইতিমধ্যেই। তাহলে কি ঘূর্ণিঝড়ের সংকেত এই বাংলাতেও? জানুন, কী দাবি করছে আবহাওয়া দফতর।

IMD দাবি করছে যে আগামী ১০-১২ অক্টোবরের মধ্যে দেশ থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। সাধারণত, বর্ষা প্রত্যাহারের ৪৫ দিনের মধ্যে ঘূর্ণিঝড় হওয়ার একটা আশঙ্কা থাকে। সেই জন্য আগাম প্রস্তুতি শুরু করে দিয়েছে আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড়ের ভয়ে ইতিমধ্যেই সাবধান হয়ে গেছে গুজরাত, ওড়িশার মতো রাজ্যগুলি। এখন থেকেই নাকি নেওয়া হচ্ছে যাবতীয় সতর্কতা। কিন্তু কী হতে চলেছে বাংলার আবহাওয়ায়? পুজোর মুখে ফের কোনও নতুন বিপর্যয়ের সম্মুখীন হতে হবে এই রাজ্যকে? এবার সিঁদুরে মেঘ দেখছে বাঙালি। পরের শনিবার মহালয়া। আর ঠিক তার পরের সপ্তাহের শনিবারই সপ্তমী। দুর্গাপুজো এবার দোরগোড়ায় চলে এসেছে সেটা আর আলাদা করে বলে দিতে হবে না। এদিকে আকাশের গতি ঠিক সুবিধের নয়। প্রায় প্রতিদিনই বিক্ষিপ্ত বৃষ্টি ও ঝড় হচ্ছে। এবার সবার মনেই প্রশ্ন জাগছে যে এবার কি দুর্গাপুজোয় ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী এবং দশমীতে ঠাকুর দেখতে গিয়ে ভিজবে মানুষ? আবহাওয়া কেমন থাকবে সেই সময়ে? ঘোরার প্ল্যান মাটি হয়ে যাবে নাকি আবার? আবহাওয়ার পূর্বাভাস কী পাওয়া যাচ্ছে আলিপুরের হাওয়া অফিসের তরফ থেকে?

দুর্গাপুজোয় কি ঘূর্ণিঝড় আসতে চলেছে বাংলায়? অক্টোবর পড়তেই সোশ্যাল মিডিয়ায় ঘুরছে নানা সত্যি-মিথ্যে কথা। আবার কয়েকটি ছবিও ভাইরাল হয়ে গেছে এর মধ্যেই যেখানে দাবি করা হচ্ছে যে পুজোর সময়ে নাকি বাংলায় ভারী বৃষ্টি হবে। ঘূর্ণিঝড়ও তার সঙ্গে আসতে পারে। আদৌও পুজোর সময় কি সেরকম কিছু হওয়ার সম্ভাবনা আছে? আলিপুর হাওয়া অফিসের আবহাওয়াবিদরা কিন্তু স্পষ্ট বলছে যে এত আগে থেকে নিখুঁতভাবে বলা সম্ভব নয় যে পুজোর সময়ে পশ্চিমবঙ্গের আবহাওয়া কেমন থাকবে। তবে মহালয়ার মধ্যে এই নিয়ে ছবিটা পরিষ্কার হয়ে যাবে। আপাতত যা ইঙ্গিত মিলেছে সেই অনুযায়ী পুজোর সময়ে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত হবে না। এমনিতে সবকিছু ঠিকঠাক থাকলে মহালয়ার ২ দিন আগেই অর্থাৎ ১২ অক্টোবর রাজ্য থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিতে পারে।