বড় স্টেপ মুখ্যমন্ত্রী মমতার! ৪০০০ টাকা পাবেন না আর

রাজ্যের ক্ষুদ্র কৃষকদের জন্য বড় প্রকল্প হল কৃষকবন্ধু প্রকল্প। এবার এই প্রকল্পের একটি নিয়মে বড় বদল আনা হল। তবে ভয়ের কিছু নেই বরং আরো বেশি লাভবান হতে চলেছেন পশ্চিমবঙ্গের সমস্ত কৃষকরা।

New Update
mamata tmc.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: নজরে কৃষকের উন্নয়ন। সেই লক্ষ্যেই ২০১৯ সালে 'কৃষকবন্ধু' প্রকল্প নিয়ে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের এই প্রকল্পে উপভোক্তার সংখ্যা এখন প্রায় ৯৮.২১ লক্ষ। যদিও রাজ্যের কৃষি দফতরের আধিকারিকরা বলছেন যে চলতি বছরে দুর্গাপুজোর আগেই এই সংখ্যা ১ কোটি ছাড়িয়ে যেতে পারে।

এখন এই প্রকল্পে নাম লেখানো কৃষকরা ১ একরের কম জমি থাকলে দুই ধাপে পান বছরে ৪০০০ টাকা এবং ১ একরের বেশি জমি থাকলে বছরে দুই দফায় ১০ হাজার টাকা করে পান। কিন্তু দেখা যায় যে বাংলায় ছোট ছোট জমির কৃষকের সংখ্যা বেশি হওয়ার জন্য অধিকাংশ কৃষকই ৪০০০ টাকা আর্থিক সাহায্য পাচ্ছিলেন। মুখ্যমন্ত্রী বদল ঘটাতে চেয়েছিলেন। এবার আবার এক নতুন নিয়মে ঠিক করা হয়েছে যে কৃষক ১ একর জমি থাকায় বছরে কৃষকবন্ধু প্রকল্পের মাধ্যমে ৪০০০ টাকা পান তাঁর পরিবার নতুন নিয়মে বছরে ১২ হাজার টাকা করেও পেতে পারেন। কীভাবে? ওই ১ একর জমির মালিকানা পরিবারেরই ৩জনের মধ্যে ভাগ করতে হবে। ফলে জমির পরিমাণ না বাড়লেও পরিবারের ৩ জন ৪০০০ টাকা করে বছরে ১২ হাজার টাকা রাজ্য সরকারের কাছ থেকে পাবে। অর্থাত্‍ এই নতুন নিয়মে আগামী দিনে সব থেকে বেশি লাভবান হবেন বাংলার ক্ষুদ্র কৃষকেরা।

impact