সাবধান...ধেয়ে আসছে আমফানের থেকেও ভয়ঙ্কর ঘূর্ণিঝড়! চলবে ধ্বংসলীলা

আমফানের স্মৃতি উস্কে মে মাসে বঙ্গোপসাগরে তার চেয়েও ভয়ঙ্কর ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। প্রায় ১৬০ কিলোমিটার বেগে এই ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে।

New Update
cyclone1

নিজস্ব সংবাদদাতা: আমফানের (Cyclone Amphan) স্মৃতি উস্কে মে মাসে বঙ্গোপসাগরে তার চেয়েও ভয়ঙ্কর ঘূর্ণিঝড় (Cyclone) তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক আবহাওয়া পূর্বাভাস মডেল (International Weather Forecast Model) অনুসারে ঘন্টায় প্রায় ১৬০ কিলোমিটার বেগে এই ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গ (West Bengal) ও বাংলাদেশ উপকূলে (Bangladesh Coastal Zone) আঘাত হানতে পারে। এর ফলে চলতে পারে ধ্বংসলীলা। সেই সঙ্গে প্রবল বৃষ্টিতে (Heavy Rain) ভাসবে বাংলা। তবে আরো কিছুদিন না গেলে এই ঝড়ের ব্যাপারে নির্দিষ্ট পূর্বাভাস দেওয়া সম্ভব নয় বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

ইন্টারগভার্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (IPCC) রিপোর্ট অনুসারে ২০২০ সালের মে মাসে যে আমফান সুপার সাইক্লোন (Super Cyclone) আছড়ে পড়েছিল বাংলার উপকূলবর্তী এলাকায় (Bengal Coastal Zone) তাতেই সবথেকে বেশি সংখ্যক মানুষ বাস্তুচ্যুত হয়েছিলেন। এই ঝড় নাকি গত ১০০ বছরের মধ্যে অন্যতম শক্তিশালী ঝড়। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালে দেশের মধ্যে সবথেকে বেশি মানুষকে ঘর ছাড়তে হয়েছিল এই ঝড়ের কারণে। সংখ্য়াটা প্রায় ২.৪ মিলিয়নের কাছাকাছি। ৮০০,০০০ মানুষকে অন্য জায়গায় সরাতে হয়েছিল সরকারকে।

হিসেব বলছে, দুর্যোগের কারণে ঘরছাড়াদের সংখ্যার নিরিখে আমফান সেবছর গোটা বিশ্বের মধ্যে সবথেকে বেশি। এবার এর পরবর্তী ঘূর্ণিঝড় হিসাবে যদি এই আসন্ন ঘূর্ণিঝড়কে চিহ্নিত করা হয় তবে তার দাপটও যে কিছু কম হবে না সেটা এখন থেকেই অনুমান করা যাবে। তবে সেই সময়ে একে করোনায় (COVID 19) রক্ষে ছিল না তাতে আবার জুড়েছিল ঘূর্ণিঝড় আমফান। আমফানের ঝাপটায় সবথেকে বেশি ক্ষতির (Loss) মুখে পড়েছিল দিঘা, মন্দারমণি, সুন্দরবনের সমুদ্র সৈকত এবং উপকূলবর্তী এলাকা।