নেমে আসবে ঘোর বিপদ ! ভুলেও বাড়ির এই দিকে প্রদীপ জ্বালাবেন না

প্রতি বছর কার্তিক মাসের অমাবস্যা তারিখে দীপাবলি উদযাপিত হয় সারা দেশ জুড়ে। এবার এই শুভ তারিখটি ১২ নভেম্বর পড়ছে। এই দিনে দেবী লক্ষ্মীর পুজো করা হয়।

author-image
Adrita
New Update
e

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ দীপাবলি মানেই আলোর রোশনাই। মাটির প্রদীপে আর হরেক রকমের আলোয় সেজে ওঠে বাড়িঘর। তবে জানেন কি প্রদীপ জ্বালানোর জন্যও রয়েছে কিছু বিশেষ নিয়ম। বাস্তুশাস্ত্র অনুসারে, দীপাবলির দিনে কখনও বাড়ির এক জায়গায় প্রদীপ জ্বালানো উচিত নয়। তা না হলে এর বিরূপ প্রভাব দেখা যায়। তাহলে কোন স্থানে প্রদীপ রাখবেন ? এক শাস্ত্রজ্ঞের মতে, ভুল করেও দীপাবলির দিন দক্ষিণ দিকে প্রদীপ জ্বালানো উচিত নয়। কেননা, বাস্তুশাস্ত্রে দক্ষিণ দিককে যমরাজের অভিমুখ হিসেবে ধরা হয়। দীপাবলির এক দিন আগে নরক চতুর্দশীর দিনে যমরাজের পুজো করার প্রথা প্রাচীনকাল থেকেই চলে আসছে। তাই দীপাবলিতে দক্ষিণ দিকে প্রদীপ জ্বালানো উচিত নয়। তবে বছরের অন্যান্য দিন দেওয়া যেতে পারে। 

hire

হিন্দু ধর্ম শাস্ত্রে বিশ্বাস করা হয় যে, নরক চতুর্দশীর দিনে যমরাজ পৃথিবীতে আসেন এবং ব্যক্তির মৃত্যুর সময় নির্ধারণ করেন। এই কারণেই দীপাবলির দুই দিনে বাড়ির দক্ষিণ দিকে প্রদীপ জ্বালানো উচিত নয়। তাই জ্যোতিষশাস্ত্র অনুসারে, অকাল মৃত্যু এড়াতে যমরাজের উদ্দেশ্যে প্রদীপ জ্বালানো শুভ, তবে ভুল করেও এই প্রদীপ দক্ষিণ দিকে রাখা উচিত নয়। 

hiring.jpg