ফেরার দিনেও জগন্নাথ দেবের সঙ্গী বৃষ্টি!

আজ উল্টো রথযাত্রা। মাসির বাড়ি থেকে ফেরার পালা জগন্নাথ-বলরাম-সুভদ্রার। এদিকে বৃষ্টিতে ভাসছে শহর। বৃষ্টিকে সঙ্গী করেই শুরু হয়েছে রথের প্রস্তুতি।

author-image
Pallabi Sanyal
New Update
123

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা : রথযাত্রায় জগন্নাথ-বলরাম-সুভদ্রা তিন ভাই বোন মাসির বাড়ির উদ্দেশ্যে রওন হওয়ার আগেই ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়েছিল। ভক্তদের অনেকেই বলেছিলেন, রাস্তা কেমন ধুইয়ে নিচ্ছেন জগন্নাথ দেব। এবার উল্টো রথের আগেও একই চিত্র কলকাতায়। রাত থেকে মুষলধারে বৃষ্টি শুরু। মাসির বাড়ি থেকে নিজের বাড়ি ফেরার পথেও যে বৃষ্টি জগন্নাথ-বলরাম-সুভদ্রা দেবের সঙ্গী হবে তা আবহাওয়া দেখেই বোঝা যাচ্ছে। 

Five Things to Know About Kolkata's Rath Yatra | LBB, Kolkata

কলকাতায় ইসকনের রথযাত্রা নামকরা। রথে চড়ে মিন্টো পার্কের মন্দির থেকে ব্রিগেড প্যারাড গ্রাউন্ডে যান জগন্নাথ দেব। সেখানেই দিন সাতেক থেকে আবার ফেরার পালা। উল্টো রথের প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ড থেকে এই রথযাত্রা শুরু হবে। শেষ হবে ইসকন মন্দিরে। বেলা ১টা নাগাদ রওনা দেবেন জগন্নাথ দেব। প্রচুর ভক্ত সমাগম ঘটবে। আচার রীতি মেনে হবে উল্টো রথযাত্রা। তবে বৃষ্টির ভ্রুকুটিতে কপালে ভাঁজ মন্দির কর্তৃপক্ষের।

Rath Yatra | Covid: Rathyatra to roll on truck, not chariot in Calcutta -  Telegraph India

কখন কোন পথ দিয়ে যাবে রথ? রুট ম্যাপ অনুযায়ী,  বুধবার বেলা একটা নাগাদ ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে ময়দানের পার্ক স্ট্রিট সংলগ্ন এলাকায় ইসকনের অস্থায়ী মন্দির বা জগন্নাথ দেবের মাসির বাড়ি থেকে শুরু হবে এই রথযাত্রা। ময়দান থেকে বেরিয়ে ডানদিকে আউটট্রাম রোড। এরপর জহরলাল নেহেরু রোড ধরে ডোরিনা ক্রসিং পর্যন্ত। সেখান থেকে ডানদিকে এস এন ব্যানার্জি রোড ধরে মৌলালি জংশন হয়ে সিআইটি রোড ধরবে রথযাত্রা।সিআইটি রোড শেষ করে শ্রাবন্তী অ্যাভিনিউতে ঢুকে পড়বে ইসকন কর্তৃপক্ষের এই রথযাত্রা। সেখান থেকে পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং হয়ে শেক্সপিয়ার সরণী দিয়ে হাঙ্গার ফোর্ড স্ট্রিট পৌঁছবে ইসকন কর্তৃপক্ষের রথ। সেখান থেকে অ্যালবার্ট রোড বা উত্তম কুমার সরণী হয়ে একেবারে মিন্টো পার্কের ইসকন মন্দিরে।

Iscon Rath Yatra festival Kolkata | Stock Video | Pond5

প্রসঙ্গত, হিন্দু উৎসবগুলির মধ্যে রথযাত্রা একটি। রথের রশ্মিতে টান দেওয়া পুণ্য অর্জনের সমান বলে মনে করেন জগন্নাথ দেবের ভক্তরা। দেশব্যাপী রথযাত্রা পালিত হয়। পুরীতেও মহাসমারোহে পালিত হয় রথযাত্রা। কলকাতায় তেমন ইসকনের রথযাত্রা বিখ্যাত। বৃষ্টিস্নাত দিনে মাসির বাড়ি থেকে ফেরার প্রস্তুতি নিচ্ছেন জগন্নাথ দেব। সেজে উঠছে রথ। সেবাইতরাও ব্যস্ত প্রভুর সেবায়। সব মিলিয়ে সাজো সাজো রব কলকাতায়। বৃষ্টিকে উপেক্ষা করেই ভক্তরা ভিড় জমাচ্ছেন মন্দির প্রাঙ্গণে।  কাল থেকেই নানান পুজো পাঠের মাধ্যমে শুরু হবে জগন্নাথ দেবের উল্টো রথ যাত্রা।