ফের মোদীর প্রশংসায় পুতিন

ওয়াগনার বিদ্রোহের পর নরেন্দ্র মোদীর আমন্ত্রণে প্রথমবারের মতো বিশ্ব মঞ্চে হাজির হলেন পুতিন।

New Update
ন্মন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ বিশ্ব নেতারা মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে ইউরেশীয় নেতাদের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে মিলিত হন। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) একদিনের অনলাইন সমাবেশটি গত মাসের শেষের দিকে ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর সশস্ত্র বিদ্রোহ ছড়িয়ে পড়ার পর প্রথমবারের মতো পুতিন কোনও আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনে বিশ্ব মঞ্চে হাজির হলেন- যা স্বৈরশাসকের ক্ষমতার জন্য সবচেয়ে বড় হুমকি হিসাবে ব্যাপকভাবে বিবেচিত হয়েছিল।

এসসিও শীর্ষ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, 'এই শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য আমি প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানাতে চাই। এই শীর্ষ সম্মেলন অনেক নথি এবং সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন। রাশিয়া নয়াদিল্লির ঘোষণাকে সমর্থন করে যা আন্তর্জাতিক ইস্যুগুলোতে একটি সমন্বিত দৃষ্টিভঙ্গি দেয়। আমরা এসসিও সদস্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার অব্যাহত রাখব।' 

এসসিও সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, "এসসিও'র আরেকটি ফোকাস হচ্ছে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি। দুঃখজনকভাবে যে পরিস্থিতি ভালো হচ্ছে না। এসসিও-র অগ্রাধিকার হওয়া উচিত সন্ত্রাসবাদ, মৌলবাদ, চরমপন্থা এবং মাদক পাচার প্রতিরোধ করা।"