দুই দেশের মধ্যে শান্তি প্রচেষ্টা! উৎসাহিত যুক্তরাষ্ট্র

আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে শান্তি প্রচেষ্টায় উৎসাহিত যুক্তরাষ্ট্র।

New Update
ভম্ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ  আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে তিন দিনের শান্তি আলোচনা শুরু করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ওয়াশিংটনের ঠিক বাইরে স্টেট ডিপার্টমেন্টের একটি কার্যালয়ে প্রতিপক্ষের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক শুরু করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, 'আমরা বিশ্বাস করি যে, শান্তি নাগালের মধ্যে রয়েছে এবং অবশিষ্ট ইস্যুগুলোর সমাধান এবং একটি টেকসই ও মর্যাদাপূর্ণ শান্তিতে পৌঁছানোর মূল চাবিকাঠি হচ্ছে সরাসরি সংলাপ।' 

রাশিয়া ঐতিহাসিকভাবে দুটি প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রের মধ্যে মধ্যস্থতাকারী ছিল তবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন ক্রমবর্ধমান সক্রিয় হয়ে উঠেছে কারণ মস্কো ইউক্রেন আক্রমণে জর্জরিত হয়ে পড়েছে।

আর্মেনিয়া বারবার রাশিয়ার শান্তিরক্ষীদের বিরুদ্ধে অভিযোগ করেছে যে, তারা ২০২০ সালের যুদ্ধবিরতি চুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে জাতিগত আর্মেনীয়দের রক্ষার প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে।

রাশিয়া গত সপ্তাহে আজারবাইজানকে লাচিন করিডোর দিয়ে যান চলাচলের অনুমতি দেওয়ার জন্য চাপ দিয়েছিল যা আর্মেনিয়াকে নাগোর্নো-কারাবাখের সঙ্গে সংযুক্ত করে, সোভিয়েত ইউনিয়নের পতনের সময় যুদ্ধের পর থেকে ইয়েরেভান দ্বারা নিয়ন্ত্রিত একটি জাতিগত আর্মেনীয় অঞ্চল।

ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস বলেছে, আজারবাইজান কারাবাখে ত্রাণ সরবরাহকারী গাড়িবহরের প্রবেশ বন্ধ করে দিয়েছে, যা খাদ্য ও ওষুধের ঘাটতির উদ্বেগ বাড়িয়েছে।

রাশিয়া বলেছে যে আজারবাইজান ট্র্যাফিক প্রবাহের অনুমতি দেওয়ার বাধ্যবাধকতা লঙ্ঘন করছে।