হাতে আর মাত্র এক সপ্তাহ! ভারত সফরে আসছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

আগামী সপ্তাহে ভারত সফরে আসছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন।

New Update
ন,ম

নিজস্ব সংবাদদাতাঃ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে অস্টিন আগামী সপ্তাহ থেকে ভারতসহ চার দেশের সফরে যাচ্ছেন। চার দেশ সফরের প্রথম যাত্রাবিরতি হচ্ছে টোকিও, যেখানে তিনি জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাসু হামাদা এবং অন্যান্য নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং জাপানে অবস্থানরত মার্কিন সেনাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

বিবৃতিতে বলা হয়, চলতি বছরের শুরুর দিকে ঐতিহাসিক যুক্তরাষ্ট্র-জাপান 'টু প্লাস টু' মন্ত্রী পর্যায়ের বৈঠকের পর যুক্তরাষ্ট্র ও জাপান জোটের সক্ষমতা আধুনিকীকরণ, মার্কিন বাহিনীর অবস্থান অনুকূল করা এবং সমমনা অংশীদারদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার প্রেক্ষাপটে পররাষ্ট্রমন্ত্রী অস্টিনের এই সফর।

তারপর পররাষ্ট্রমন্ত্রী অস্টিন সিঙ্গাপুরে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের (আইআইএসএস) ২০তম শাংগ্রি-লা সংলাপে পূর্ণাঙ্গ বক্তব্য দেবেন। 

সংলাপের ফাঁকে, পররাষ্ট্রমন্ত্রী আসিয়ান কেন্দ্রীয়তার ভিত্তিতে একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য অভিন্ন দৃষ্টিভঙ্গির সমর্থনে মার্কিন প্রতিরক্ষা অংশীদারিত্বকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

সিঙ্গাপুর সফর শেষে সেক্রেটারি অস্টিন ভারত সফর করবেন। তৃতীয় ধাপে তিনি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করবেন, যেখানে যুক্তরাষ্ট্র ও ভারত মেজর ডিফেন্স পার্টনারশিপের আধুনিকীকরণ অব্যাহত রেখেছে।

এই সফর নতুন প্রতিরক্ষা উদ্ভাবন এবং শিল্প সহযোগিতার উদ্যোগকে ত্বরান্বিত করার এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতীয় সামরিক বাহিনীর মধ্যে অপারেশনাল সহযোগিতা সম্প্রসারণের চলমান প্রচেষ্টাকে ত্বরান্বিত করার সুযোগ দেয়। পররাষ্ট্রমন্ত্রী অস্টিন ডি-ডে'র ৭৯তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিতে এবং ফরাসি ও যুক্তরাজ্যের প্রতিরক্ষা নেতাদের সঙ্গে বৈঠকের জন্য ফ্রান্সে তার সফর শেষ করবেন।