'বর্বোরচিত হামলা', ইসরায়েলের পাশে বড় দুই দেশ

মধ্যপ্রাচ্যে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার পরিস্থিতি আবারও খারাপ হয়েছে। শনিবার ভোরে গাজা উপত্যকায় হামলা চালায় হামাস জঙ্গিরা। প্রথমে তারা ইসরায়েলে হাজার হাজার রকেট নিক্ষেপ করে।

author-image
SWETA MITRA
New Update
hamass.jpg

নিজস্ব সংবাদদাতাঃ ইসরায়েলে (Israel) হামাসের সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সেইসঙ্গে স্বজন হারানোদের পাশে থাকার বার্তা দিয়েছেন দুজনেই।  যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, 'আজকের নৃশংসতার বর্বরতা স্পষ্ট হওয়ার সাথে সাথে আমরা দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলের পাশে রয়েছি। হামাসের এই হামলা কাপুরুষোচিত নৃশংস।“ তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি সমর্থনের অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। প্রধানমন্ত্রী জানিয়েছে, ‘আমরা নেতানিয়াহুর প্রতি পূর্ণ সংহতি প্রকাশ করেছি এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে সমন্বয় সাধনে কাজ করব।‘ শনিবার ইসরায়েলের ওপর 'আকস্মিক হামলা' চালিয়ে দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলে রকেট হামলা চালিয়েছে হামাস।

হামাসের রকেট হামলা ও স্থল হামলায় নিহতের সংখ্যা রবিবার ৩০০ ছাড়িয়েছে এবং আরও ১,৮৬৪ জন আহত হয়েছে বলে জানা গেছে। হামলার তীব্র নিন্দা জানিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, 'হামাস ও অন্যান্য ফিলিস্তিনি জঙ্গিরা গতকাল গাজা থেকে ইসরায়েলে হামলা চালিয়েছে। জাপান এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছে, যা নিরপরাধ বেসামরিক নাগরিকদের মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।‘  

 

হামাস জানিয়েছে, তারা রবিবার ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহর সেদ্রোটের দিকে ১০০টি রকেট নিক্ষেপ করেছে। রকেট হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। ইসরায়েলের জরুরি সেবাও বিষয়টি নিশ্চিত করেছে। 

ইসরায়েলি নৌবাহিনী জিকিম সৈকত এলাকায় লুকিয়ে থাকা হামাসের পাঁচ যোদ্ধাকে শনাক্ত করেছে। সেনাবাহিনী বলেছে, 'সব অনুপ্রবেশকারীকে আমাদের দেশ থেকে বের করে না দেওয়া পর্যন্ত আমরা বিশ্রাম নেব না।' ইসরায়েলি নিরাপত্তা বাহিনী গাজা উপত্যকায় ব্যাংক ও হামাসের লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে, যেখানে চরমপন্থীরা তাদের অস্ত্র রাখে। হামাস স্টোরেজ রুমে হামলা চালিয়েছে।