স্কুলে হামলা, গ্রেপ্তার ২০

উগান্ডায় স্কুল গণহত্যায় জড়িত সন্দেহে ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
বম্ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ উগান্ডার পুলিশ জানিয়েছে, পশ্চিম উগান্ডার একটি স্কুলে ৪১ জন শিক্ষার্থীকে হত্যার জন্য সন্দেহভাজন আইএস-সম্পর্কিত বিদ্রোহী গোষ্ঠীকে সহায়তা করার অভিযোগে ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) বিদ্রোহী গ্রুপের সদস্যরা এমপোন্ডওয়ের লুবিরিরা মাধ্যমিক বিদ্যালয়ে হামলা চালিয়ে কয়েকজনকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে এবং ছাত্রাবাসে আগুন ধরিয়ে দেয়।

আরও ছয়জনকে অপহরণ করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উগান্ডা পুলিশ বাহিনীর মুখপাত্র ফ্রেড এনাঙ্গা বলেন, 'সন্দেহভাজন ২০ জন এডিএফ সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে।' 

লুবিরিরা স্কুলটি কাসেস শহরে অবস্থিত, যা গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের সঙ্গে দেশের সীমান্ত বরাবর অবস্থিত, যেখানে ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা রয়েছে। পুলিশ জানিয়েছে, শুক্রবারের হামলায় নিহত সর্বকনিষ্ঠ শিক্ষার্থীর বয়স ছিল মাত্র ১২ বছর।

উগান্ডার প্রেসিডেন্ট ইয়োভেরি মুসেভেনি রবিবার এক বিবৃতিতে এই হামলাকে 'অপরাধমূলক, বেপরোয়া, সন্ত্রাসী ও অর্থহীন' বলে বর্ণনা করেছেন। তিনি আরও বলেন, 'হামলাকারীদের শেষ করতে আমি দেশটির পশ্চিমাঞ্চলে এবং কঙ্গোর সঙ্গে উগান্ডার সীমান্তে আরও সেনা মোতায়েন করছি।'

উগান্ডার নিরাপত্তা বাহিনী এডিএফকে দমন করার জন্য লড়াই করছে, যা উভয় দেশের মধ্যে পার্বত্য সীমান্ত থেকে দেশ এবং কঙ্গোতে মারাত্মক হামলার পরিকল্পনা অব্যাহত রেখেছে।

গত জানুয়ারিতে কঙ্গোর উত্তর কিভু প্রদেশের একটি গির্জায় এডিএফের বোমা বিস্ফোরণে অন্তত ১২ জন মুসল্লি নিহত ও প্রায় ৫০ জন আহত হন।

২০২১ সালে যুক্তরাষ্ট্র আইএসের সঙ্গে যুক্ত এডিএফকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করে এবং ২০১৪ সালে জাতিসংঘ তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।