তিউনিসিয়ায় বিরোধী দলীয় প্রধানের এক বছরের কারাদণ্ড

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদের অন্যতম প্রধান বিরোধী রাচেদ ঘানুচিকে সন্ত্রাসবাদের অভিযোগে এক বছরের কারাদণ্ড দিয়েছে তিউনিশিয়ার আদালত।

New Update
নভচভচ

নিজস্ব সংবাদদাতাঃ তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদের অন্যতম প্রধান বিরোধী রাচেদ ঘানুচিকে সন্ত্রাসবাদের অভিযোগে এক বছরের কারাদণ্ড দিয়েছে তিউনিশিয়ার আদালত। পার্লামেন্টের সাবেক স্পিকার ৮১ বছর বয়সী ঘানুচিকে গত মাসে বিভিন্ন অভিযোগে গ্রেপ্তার করা হয়, যা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ) গত সপ্তাহে "দেশের বৃহত্তম রাজনৈতিক দলকে নিষ্ক্রিয় করার" পদক্ষেপ বলে অভিহিত করেছে।

পুলিশ কর্মকর্তাদের 'স্বৈরাচারী' আখ্যায়িত করার অভিযোগে গত ফেব্রুয়ারির শেষ দিকে সন্ত্রাস-সংশ্লিষ্ট অভিযোগে আদালতে হাজির হন তিনি। ২০২১ সালের জুলাইয়ে ক্ষমতা দখলের অংশ হিসেবে সাইদ চেম্বার ভেঙে দেওয়ার আগে পার্লামেন্টে ইসলামপন্থী অনুপ্রাণিত এন্নাহদা পার্টি ছিল সবচেয়ে বড় দল। গত ফেব্রুয়ারি থেকে গ্রেপ্তার হওয়া সাবেক মন্ত্রী ও ব্যবসায়ীসহ সাইদের ২০ জনেরও বেশি রাজনৈতিক প্রতিপক্ষ ও ব্যক্তিত্বের মধ্যে তিনিও রয়েছেন।

গত মাসে অন্যদের সঙ্গে তাকে আটক করা হলে ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক উদ্বেগের সৃষ্টি হয়, যারা 'রাজনৈতিক বহুত্ববাদের মৌলিক নীতির' গুরুত্বের কথা স্মরণ করে। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে এই গ্রেপ্তারগুলো "কথিত বিরোধীদের বিরুদ্ধে তিউনিশিয়ার সরকারের উদ্বেগজনক বৃদ্ধির প্রতিনিধিত্ব করে"।

৬৫ বছর বয়সী সাইদ দাবি করেছেন, আটককৃতরা 'সন্ত্রাসী' এবং 'রাষ্ট্রীয় নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্রে' জড়িত। বিরোধীরা তার কর্মকাণ্ডকে 'অভ্যুত্থান' এবং এক দশকেরও বেশি সময় আগে আরব বসন্তের অভ্যুত্থান থেকে উদ্ভূত একমাত্র গণতন্ত্রে স্বৈরাচারী শাসনের প্রত্যাবর্তন বলে অভিহিত করেছে।