কী কারণে ন্যাটোভুক্ত এই দেশে রাশিয়াকে হামলার উস্কানি দিলেন ট্রাম্প?

প্রতিরক্ষা খাতে বরাদ্দ অর্থ দিতেই হবে। নাহলে সেই দেশকে সাহায্য করবেনা মার্কিন যুক্তরাষ্ট্র। উল্টে রাশিয়া যা চায় তা করতে উদ্বুদ্ধ করবেন বলে বিরূপ মন্তব্য প্রকাশ করলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

author-image
Shroddha Bhattacharyya
আপডেট করা হয়েছে
New Update
yfgu.webp

নিজস্ব সংবাদদাতা: রাজনৈতিক মহলে বিতর্কিত মন্তব্যের জন্য সর্বদাই সমালোচনার শীর্ষে থাকেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবারে তাঁর মন্তব্যকে 'আতঙ্কজনক' হিসেবে আখ্যা দিল হোয়াইট হাউস।শনিবার সাউথ ক্যারোলাইনায় এক নির্বাচনী সভায় ডোনাল্ড ট্রাম্পকে বলতে শোনা যায়, ন্যাটোভুক্ত যেসব দেশ প্রতিরক্ষা খাতে প্রয়োজনীয় অর্থ খরচ করবে না, সেসব দেশে যদি রাশিয়া হামলা চালাতে চায় তাহলে তাঁর আপত্তি নেই। প্রসঙ্গত, নির্দিষ্ট নিয়ম অনুযায়ী, সামরিক জোট ন্যাটোতে যেসব দেশ রয়েছে, সেসব দেশকে তাদের জিডিপির দুই শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করতে হয়। মূলত নিজেদের সামরিক দিককে শক্তিশালী রাখার জন্য এমন নিয়ম জারি করা হয়েছে। ট্রাম্প তাঁর জনসভায় উপস্থিত সমর্থকদের জানান, যে দেশ প্রতিরক্ষা খাতে প্রয়োজনীয় অর্থ দেবেন না, মার্কিন যুক্তরাষ্ট্র কোনরকম সাহায্য করবে না সেই দেশকে।

প্রসঙ্গত, ১৯৪৯ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ১২টি দেশ নিয়ে গঠিত হয় ন্যাটো জোট। যার বর্তমান সদস্য ৩১টি দেশ। এর লক্ষ্য ছিল রাশিয়ার আক্রমণ থেকে অন্যান্য দেশকে রক্ষা করা। এটির মূলনীতি হলো যদি জোটের কোনো দেশ হামলার স্বীকার হয় তাহলে সবাই একসঙ্গে লড়াই করবে।

 

স

স

 

স্ব