'ভারত-পানামার মধ্যে বাণিজ্য ৫০ বিলিয়ন ডলারে উন্নীত হচ্ছে'

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং পানামার পররাষ্ট্রমন্ত্রী জানাইনা তেওয়ানি স্বাস্থ্য ও বাণিজ্য সম্পর্কিত বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনার পরে সোমবার একটি যৌথ সংবাদ সম্মেলন করেন।

New Update
ভঞ্চবভ

নিজস্ব সংবাদদাতাঃ বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং পানামার পররাষ্ট্রমন্ত্রী জানাইনা তেওয়ানি স্বাস্থ্য ও বাণিজ্য সম্পর্কিত বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনার পরে সোমবার একটি যৌথ সংবাদ সম্মেলন করেন।

যৌথ ব্রিফিংয়ে বিদেশমন্ত্রী জয়শঙ্কর বলেন, "ভারত ও পানামা আলোচনা করেছে যে সহযোগিতা সম্প্রসারণের জন্য কী করা যেতে পারে এবং কীভাবে ভারতীয় ফার্মাসিউটিক্যালসকে পানামাতে আনা যেতে পারে।" তিনি বলেন, 'গত তিন বছরে ভারতীয় ফার্মেসি বিশ্বে একটি পরিবর্তন এনেছে। কোভিড-১৯-এ আমরা ভ্যাকসিন সরবরাহ করেছি এবং উন্নত বিশ্বের বেশিরভাগ দেশে ওষুধ রফতানি করেছি।' জয়শঙ্কর  বলেন, "কোভিড আমাদের শিখিয়েছে উৎপাদনের খুব সীমিত কেন্দ্রগুলোর উপর নির্ভরশীল না হতে, সরবরাহ শৃঙ্খলের উপর যা বিঘ্নিত হতে পারে তাই এটি খুব গুরুত্বপূর্ণ যে আরও আঞ্চলিক সক্ষমতা রয়েছে, এটি স্বাস্থ্যের ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এটা শুধু ট্রেডিং নয়, এ নিয়ে গবেষণা চলছে, আমরা কীভাবে ভারতীয় ফার্মাসিউটিক্যালসকে ভারতে নিয়ে আসতে পারি তা নিয়ে আলোচনা করেছি।" জয়শঙ্কর আরও বলেন, 'ভারত ল্যাটিন আমেরিকাকে এমন একটি অঞ্চল হিসাবে দেখে যা খুব বেশি দূরে নয় কারণ বাণিজ্য ৫০ বিলিয়ন ডলারের দিকে এগিয়ে যাচ্ছে।"