মহাসাগরে তলিয়ে গেলো সাবমেরিন: অক্সিজেন সরবরাহ বৃহস্পতিবার পর্যন্ত!

১৮ই জুন আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয়ে যায় টাইটানিক সাবমেরিন। মার্কিন উপকূলরক্ষীরা বলেছে বৃহস্পতিবার পর্যন্ত অক্সিজেন সরবরাহ রয়েছে ডুবোজাহাজটিতে ।

author-image
Poulami Samanta
New Update
123

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা: নিখোঁজ টাইটানিক সাবমার্সিবল - যা কানাডা উপকূলে টাইটানিকের ধ্বংসস্তূপের জায়গায় পাঁচজনকে নিয়ে যাচ্ছিল - রবিবার উত্তর আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয়েছে। মার্কিন উপকূলরক্ষীদের মতে, ডুবোজাহাজে একটি অক্সিজেন সরবরাহ রয়েছে যা বৃহস্পতিবার পূর্ব সময় পর্যন্ত স্থায়ী হতে পারে যদি এটি এখনও অক্ষত থাকে। প্রতিবেদনে বলা হয়েছে, জাহাজটিতে সাধারণত পাইলট সহ পাঁচজনের ক্রুদের জন্য চার দিনের জরুরি অক্সিজেন আছে । একটি সংবাদ সম্মেলনের ভাষণে, মার্কিন উপকূলরক্ষীরা বলেছে যে জাহাজটিতে জরুরি অবস্থা থাকলে ৯৬ঘন্টা টিকে থাকার ক্ষমতার আছে।  সোমবার, ১৯শে জুন টাইটানিকের ধ্বংসাবশেষ নথিভুক্ত করার জন্য পাঁচ জন লোককে বহনকারী প্রযুক্তিগতভাবে উন্নত ডুবো জাহাজের সন্ধানে আটলান্টিক মহাসাগরের গভীরে একটি উদ্ধার অভিযান চালানো হয়ে। 

‘টাইটান’ নামের সাবমেরিনটির মালিকানা ছিল ওশানগেট কোম্পানির। এটি ১৮ই জুন (রবিবার সকালে) যাত্রা শুরু করে। খবরে বলা হয়েছে, জাহাজটি  প্রায় এক ঘন্টা ৪৫ মিনিটের মধ্যে তার অবতরণের পরে পোলার প্রিন্সের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে যা  একটি সমর্থন জাহাজ হিসেবে ছিল।  

২২ ফুট দীর্ঘ টাইটানিক ডুবোজাহাজে মোট চারজন যাত্রী এবং একজন পাইলট ছিলেন যা নিখোঁজ হয়েছিল। ব্রিটিশ ধনকুবের হামিশ হার্ডিং, পাকিস্তানি ব্যবসায়ী শাহজাদা দাউদ এবং তার ছেলে সুলেমান তাদের পরিবারের মতে জাহাজে থাকা পাঁচজনের মধ্যে ছিলেন। জানা গেছে, অপারেটিং কোম্পানি ওশানগেট স্টকটন রাশের প্রতিষ্ঠাতা ও সিইও নিখোঁজ ও সূত্র অনুসারে তিনিও ওই  সাবমেরিনে ছিলেন।