G7 Summit: প্রধানমন্ত্রীর পাপুয়া নিউ গিনি সফরের প্রধান আকর্ষণ কী?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাপুয়া নিউ গিনি সফরের প্রধান আকর্ষণ হল ইন্দো-প্যাসিফিক আইল্যান্ড কো-অপারেশন (আইপিআইসি) ফোরামের তৃতীয় শীর্ষ সম্মেলন যা পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপের সঙ্গে যৌথভাবে আয়োজিত হবে।

New Update
ম্নবভ

নিজস্ব সংবাদদাতাঃ জি-৭ সম্মেলনে যোগ দিতে জাপানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মোদীর জাপান সফরের বিষয়ে পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা বলেন, "প্রধানমন্ত্রী মোদী জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন। হিরোশিমায় মহাত্মা গান্ধীর একটি আবক্ষ মূর্তি উন্মোচন করবেন মোদী। আমরা হিরোশিমায় কোয়াড নেতাদের বৈঠকের পরিকল্পনা করছি। তিন দেশ সফরের দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রী পাপুয়া নিউ গিনি সফর করবেন। 

জি-৭ শীর্ষ সম্মেলনের মধ্যে প্রধানমন্ত্রীর জাপান সফর নিয়ে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা বলেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জি-৭ এর বেশ কয়েকজন নেতার পাশাপাশি অতিথি দেশ ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।'

তিনি আরও বলেন, "সিডনিতে নির্ধারিত কোয়াড সামিট অনুষ্ঠিত হচ্ছে না। হিরোশিমায় কোয়াড শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য চার নেতা চেষ্টা করছেন। গত কোয়াড সামিটে যে এজেন্ডা নিয়ে নেতারা একমত হয়েছিলেন, তা হিরোশিমায় আলোচনা করা হবে। ভেন্যু পরিবর্তন হয়েছে, তবে সহযোগিতার পটভূমি এবং নির্দিষ্ট দিকগুলো পরিবর্তন হবে না।" 

তিনি বলেন,  "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাপুয়া নিউ গিনি সফরের প্রধান আকর্ষণ হল ইন্দো-প্যাসিফিক আইল্যান্ড কো-অপারেশন (আইপিআইসি) ফোরামের তৃতীয় শীর্ষ সম্মেলন যা পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপের সঙ্গে যৌথভাবে আয়োজিত হবে।" 

অস্ট্রেলিয়ার সঙ্গে ভারতের বর্তমান ফ্রেমওয়ার্ক চুক্তির উন্নতি সম্পর্কে তিনি বলেন, "ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে বিস্তৃত বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থনৈতিক অংশীদারিত্বের অন্যান্য উপাদান নিয়ে একটি আলোচনা চলছে। স্বাভাবিকভাবেই, শেষ উদ্দেশ্য হল আমরা আমাদের অংশীদারিত্বের বর্তমান কাঠামোকে একটি বিস্তৃত অর্থনৈতিক সহযোগিতা চুক্তিতে উন্নীত করার চেষ্টা করি। সেই আলোচনা এখনও চলছে। এই সফরের আগে আমরা সেই লক্ষ্য অর্জন করতে সক্ষম হব কিনা তা চূড়ান্তভাবে বলা আমার পক্ষে সঠিক হবে না।"