যুদ্ধবিরতি ঘোষণা দুই সেনা কর্তৃপক্ষের

সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী আরএসএফ ৭ দিনের যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করেছে।

New Update
নবভচ

নিজস্ব সংবাদদাতাঃ সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) ছয় সপ্তাহের তুলনামূলকভাবে অবিরাম লড়াইয়ের পর সাত দিনের যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করেছে।

উত্তর আফ্রিকার দেশটিতে এই সংঘাত সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং তার সাবেক ডেপুটি মোহাম্মদ হামদান দাগলোর মধ্যে ক্ষমতার দ্বন্দ্বের প্রতিনিধিত্ব করে।

সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে সশস্ত্র সংঘর্ষে এখন পর্যন্ত ৭০০ জনেরও বেশি মানুষ নিহত, কমপক্ষে ৫,২৮৭ জন আহত এবং ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

যুদ্ধবিরতির মধ্যস্থতাকারীরা এক যৌথ বিবৃতিতে বলেছেন, সৌদি বন্দর নগরী জেদ্দায় আলোচনার পর এই চুক্তি হয়েছে এবং যুদ্ধবিরতি সাত দিনের জন্য কার্যকর থাকবে এবং উভয় পক্ষের চুক্তির সঙ্গে এটি বাড়ানো হতে পারে।

বিবৃতিতে বলা হয়েছে, পরবর্তী আলোচনায় বেসামরিক নাগরিকদের নিরাপত্তা ও মানবিক অবস্থার উন্নতির জন্য প্রয়োজনীয় অতিরিক্ত পদক্ষেপের দিকে মনোনিবেশ করা হবে, যেমন বেসামরিক বাড়িঘর সহ শহুরে কেন্দ্রগুলো থেকে বাহিনী সরিয়ে নেওয়া, বেসামরিক ও মানবিক ব্যক্তিদের অবাধ চলাচলের প্রতিবন্ধকতাগুলো দ্রুত অপসারণ করা এবং সরকারী কর্মচারীদের নিয়মিত দায়িত্ব পুনরায় শুরু করতে সক্ষম করা।