শস্য চুক্তি! কঠিন সিদ্ধান্ত নিলেন রাষ্ট্রপতি

কৃষ্ণ সাগরের শস্য চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার কথা ভাবছে রাশিয়া।

New Update
mnb

নিজস্ব সংবাদদাতাঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার বলেছেন, রাশিয়া কৃষ্ণ সাগর শস্য চুক্তি থেকে সরে আসার কথা ভাবছে এবং রাশিয়া 'বন্ধুত্বপূর্ণ' দেশগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রাখতে এই চুক্তিতে অংশ নিয়েছে।

পুতিন বলেন, "আমরা এখন এই তথাকথিত শস্য চুক্তি থেকে বেরিয়ে আসার কথা ভাবছি। জাহাজগুলো যে সব করিডোর দিয়ে যায়, সেখানে নৌবাহিনীর ড্রোন উৎক্ষেপণের জন্য প্রতিনিয়ত ব্যবহার করা হয়।"

পুতিন বলেন, 'আফ্রিকা ও লাতিন আমেরিকার বন্ধুত্বপূর্ণ দেশগুলোকে সহায়তা করতে এবং সুসম্পর্ক বজায় রাখতে রাশিয়া কৃষ্ণ সাগর শস্য চুক্তিতে প্রবেশ করেছে। আমরা ইউক্রেনের জন্য এটি করছি না, আমরা আফ্রিকা এবং লাতিন আমেরিকার মত বন্ধুত্বপূর্ণ দেশগুলোর জন্য এটি করছি। কারণ শস্য প্রথমে যাওয়া উচিত বিশ্বের দরিদ্রতম দেশগুলোর জন্য।' 

তিনি আরও বলেন, "প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে আমাদের শস্য রফতানি বিধিনিষেধের অধীন হবে না। কিন্তু দুর্ভাগ্যবশত আমরা আবারও প্রতারিত হয়েছি। বিদেশী বাজারে আমাদের শস্য সরবরাহকে উদার করার ক্ষেত্রে কিছুই করা হয়নি।"

পুতিন দাবি করেছেন যে ইউরোপ ইউক্রেনীয় শস্যের বৃহত্তম আমদানিকারক এবং এটি ইউক্রেনের বৈদেশিক মুদ্রা উপার্জনের প্রধান উৎস বলে মনে হচ্ছে।