সীমান্তে উত্তেজনা, যুদ্ধের আশঙ্কা! প্রস্তুত সেনা

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ মোরাউইস্কি সতর্ক করে দিয়ে বলেন, 'বেলারুশ সীমান্তে পরিস্থিতি আরও বিপজ্জনক হয়ে উঠছে।'

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
মণ

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার বেলারুশের দুটি হেলিকপ্টার পোল্যান্ডের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে বেলারুশ সীমান্তে সৈন্যের সংখ্যা বাড়াবে। 

মঙ্গলবার এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মারিয়াস ব্লাসজাক পোল্যান্ডের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ক কমিটির বৈঠক ডেকেছেন। 

মন্ত্রণালয় জানিয়েছে, "মঙ্গলবার দুটি বেলারুশীয় হেলিকপ্টার দ্বারা পোলিশ আকাশসীমা লঙ্ঘন করা হয়েছিল, যারা সীমান্তের কাছে প্রশিক্ষণ পরিচালনা করছিল। বেলারুশের পক্ষ থেকে এর আগে পোলিশ দলকে প্রশিক্ষণের বিষয়ে অবহিত করা হয়েছিল। সীমান্ত অতিক্রমটি খুব কম উচ্চতায় বিয়ালোইজা অঞ্চলে সংঘটিত হয়েছিল, যার ফলে রাডার সিস্টেমের মাধ্যমে সনাক্তকরণ কঠিন হয়ে পড়েছিল। জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী, জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ক কমিটির চেয়ারম্যান মারিয়াস ব্লাসজাক সীমান্তে সৈন্যের সংখ্যা বাড়ানোর এবং যুদ্ধ হেলিকপ্টার সহ অতিরিক্ত বাহিনী ও সম্পদ মোতায়েনের নির্দেশ দিয়েছেন।"

বিবৃতিতে বলা হয়, পোল্যান্ড ন্যাটোকে ঘটনাটি সম্পর্কে অবহিত করেছে এবং বেলারুশের চ্যার্জ ডি অ্যাফেয়ার্সকে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে ঘটনার ব্যাখ্যা দেওয়ার উদ্যোগ নিয়েছে। 

প্রতিরক্ষা মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, 'রাশিয়া ও বেলারুশ সম্প্রতি পোল্যান্ডের বিরুদ্ধে হাইব্রিড অ্যাকশন জোরদার করেছে। ভাড়াটে দল ওয়াগনার থেকে বেলারুশে সৈন্যদের সরিয়ে নেওয়ার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে পোল্যান্ডে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে।'