মোদীর মুখে ভারত ও আমেরিকার যাত্রার বর্ণনা, দেখুন ভিডিও

মার্কিন পররাষ্ট্র দফতর আয়োজিত মধ্যাহ্নভোজে ভারত-মার্কিন সম্পর্ক নিয়ে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
হ্মনবভ

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতর আয়োজিত মধ্যাহ্নভোজে গত নয় বছরে ভারত-মার্কিন সম্পর্কের সাফল্যের কথা তুলে ধরেন।

মোদী বলেন, "২০১৪ সালে আমার যুক্তরাষ্ট্র সফরের সময় মার্কিন পররাষ্ট্র দফতরে থাকা প্রেসিডেন্ট বাইডেন ভারত-মার্কিন বন্ধুত্বকে 'দিগন্তের প্রতিশ্রুতি' হিসেবে সংজ্ঞায়িত করেছিলেন। গত ৯ বছরে আমরা প্রতিরক্ষা, উদীয়মান প্রযুক্তি এবং বাণিজ্যের ক্ষেত্রে একসঙ্গে দীর্ঘ ও সুন্দর যাত্রা শুরু করেছি। কোয়াড এবং আই২ইউ২ এর ফ্রেমওয়ার্কে কাজ করার সঙ্গে সঙ্গে আমরা এগিয়ে যাচ্ছি। ভারত ও আমেরিকাকে একসঙ্গে কাজ করতে দেখা যেতে পারে।" 

তিনি বলেন, 'ভারত ও আমেরিকার মধ্যকার সম্পর্কের মধুর গানে মানুষে মানুষে সম্পর্কের সুর লাগানো হয়েছে।আমরা প্রতিটি পদক্ষেপে এই সম্পর্কের উদাহরণ দেখতে পাই।'

মধ্যাহ্নভোজে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে যোগ দেওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী বলেন, "কমলা হ্যারিস ভারত এবং সারা বিশ্বের মহিলাদের জন্য অনুপ্রেরণা। তিনি ১৯৫৮ সালে তার মায়ের ভারত থেকে আমেরিকা ভ্রমণ এবং মাতৃভূমির সঙ্গে তার দৃঢ় সম্পর্কের কথা স্বীকার করেছেন।" 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারত-মার্কিন বন্ধুত্ব এবং ভারত ও আমেরিকার নাগরিকদের শান্তি ও সমৃদ্ধির প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী বলেন, 'আজ আমরা যে সাফল্য অর্জন করেছি তা আপনাদের অক্লান্ত পরিশ্রমের ফসল, যার জন্য আমি আপনাদের সবাইকে হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ জানাই।'