পাকিস্তান মদতপুষ্ট জঙ্গিদের আক্রমণ ভারতে! বিলাওয়াল কী করছেন?

ভারতে বিগত কয়েক বছরে শুধু নয়, গতকাল পর্যন্ত একের পর এক সেনা শহীদ হয়েছেন জঙ্গিদের আক্রমণে। ভারতে এসেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। এই আবহে দুই দেশের দ্বিপাক্ষিক বৈঠকের আশা ছিল।

New Update
terror1

নিজস্ব সংবাদদাতা: এক দশক পর ভারতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (SCO) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে প্রতিনিধিত্ব করতে এসেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী (Pakistan Foreign Minister) বিলাওয়াল ভুট্টো (Bilawal Bhutto)। এদিকে ভারতে জঙ্গি হামলা ক্রমাগতই বাড়ছে। গতকাল জঙ্গিদের আক্রমণে (Terrorist Attack) উপত্যকায় শহীদ হয়েছেন ৫ জন সেনা। লাগাতার কিছুদিন ধরে সেনা-জঙ্গিদের আক্রমণে বিপর্যস্ত কাশ্মীর। 

এই পটভূমিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর ভারতে আগমনকে খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন অনেক পর্যবেক্ষক। কিন্তু তাতেও কি লাভ হবে? বিগত কয়েক বছরের পর্যালোচনা থেকে নেতিবাচক উত্তরই পাওয়া যাচ্ছে। শুধু তাই নয়, সাম্প্রতিককালে কথিত জঙ্গী অনুপ্রবেশের (Terror Invasion) ইস্যুতেও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন, দ্বিপক্ষীয় বৈঠক (Bilateral Meeting) হবে এমনটাই ছিল আশা। কিন্তু এই পরিস্থিতিতেও মন্ত্রী স্পষ্ট জানিয়েছেন যে এই সফর পুরোপুরি এসসিও সম্পর্কিত। এর সঙ্গে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক জড়িত নয়। সম্মেলনে যোগ দিলেও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা খারিজ করেছেন। অর্থাৎ মন্ত্রী এই বিষয়ে কোনো উত্তর দেবেন না। ফলে স্পষ্ট, পাকিস্তান সরকারের মদতপুষ্ট (Pak Terror Funding) বলেই তারা জঙ্গি নিয়ন্ত্রণে কোনো পদক্ষেপ নেবে না এবং ISI- এর মতো অন্যান্য জঙ্গি সংগঠনগুলিকে আটকানোর চেষ্টাও করবে না।