ঘৃণ্য, সেনাবাহিনীর নির্যাতনের শিকার বেসামরিক নাগরিকরা!

ইউক্রেনে রাশিয়ার হাতে আটক ৮০০ বেসামরিক নাগরিক, যাদের অনেকের নির্যাতন ও মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ম্নব

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ইউক্রেনে যুদ্ধের প্রথম ১০ মাসে প্রায় ৯০০ ইউক্রেনীয় বেসামরিক নাগরিককে আটক করেছে রাশিয়া, যার মধ্যে ৭৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।  

ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষণ মিশনের প্রধান মাটিল্ডা বোগনার এক বিবৃতিতে বলেছেন, রুশ বাহিনী বেসামরিক বন্দীদের ওপর ব্যাপক নির্যাতন ও দুর্ব্যবহারে লিপ্ত এবং কিছু কিছু ক্ষেত্রে তাদের যৌন সহিংসতার শিকার করেছে।  

বোগনার বলেন, "ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে সহায়তা করার কথা স্বীকার করতে, দখলদার কর্তৃপক্ষের সঙ্গে  সহযোগিতা করতে বা ইউক্রেনপন্থী দৃষ্টিভঙ্গির লোকদের ভয় দেখানোর জন্য, ভুক্তভোগীদের বাধ্য করার জন্য নির্যাতন করা হয়েছিল। আটক বেসামরিক নাগরিকদের মধ্যে স্থানীয় সরকারি কর্মকর্তা, মানবিক স্বেচ্ছাসেবক, পুরোহিত এবং শিক্ষক রয়েছেন।  

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, "অনেক বেসামরিক বন্দীকে অনানুষ্ঠানিকভাবে আটকে রাখা হয়েছিল। নথিভুক্ত মামলার প্রায় এক চতুর্থাংশে, বেসামরিক বন্দীদের অধিকৃত অঞ্চলের মধ্যে অন্যান্য স্থানে স্থানান্তরিত করা হয়েছিল বা রাশিয়ান ফেডারেশনে নির্বাসিত করা হয়েছিল। প্রায়শই, দীর্ঘ সময় ধরে তাদের পরিবারের কাছে কোনও তথ্য প্রকাশ করা হয়নি। " 

জাতিসংঘ ইউক্রেন কর্তৃক বেসামরিক আটকের প্রমাণও পেয়েছে, মোট ৭৫ জনকে গ্রেপ্তারের খবর দিয়েছে, যার বেশিরভাগই "সংঘাত-সম্পর্কিত" অপরাধের জন্য সন্দেহভাজন ব্যক্তিদের। বোগনার বলেন, ইউক্রেনীয় বাহিনী কর্তৃক নির্বিচারে আটক কৃতদের অর্ধেকেরও বেশি নির্যাতন বা দুর্ব্যবহারের কথা জানিয়েছেন।  

বোগনারের মতে, ইউক্রেন ৮৭ জন রাশিয়ান নাবিকের একটি দল ব্যতীত "আটক এবং বন্দীদের সরকারী স্থানে বাধাহীন গোপনীয় প্রবেশাধিকার" সরবরাহ করেছিল, অন্যদিকে রাশিয়া জাতিসংঘের অনুরোধ সত্ত্বেও অনুরূপ প্রবেশাধিকার দেয়নি।