ভারত-ইতালির সম্পর্কে নয়া মোড়! একাধিক ক্ষেত্র নিয়ে আলোচনা

বিদেশ মন্ত্রীর ইতালি সফরে উল্লেখযোগ্য সম্ভাবনা। বৈঠকে কোন কোন বিষয়ে আলোচনা? কোন জায়গায় ভারত-ইতালির সম্পর্ক?

author-image
Pallabi Sanyal
New Update
aaaaa

নিজস্ব সংবাদদাতা : ইতালির উপ-প্রধানমন্ত্রী এবং বিদেশ মন্ত্রীর আমন্ত্রণে ২-৩ নভেম্বর ইতালিতে সরকারি সফর করলেন ভারতের বিদেশ মন্ত্রী ডঃ এস জয়শঙ্কর।সফরের সময়, ইতালির রাষ্ট্রপতি সার্জিও মাতারেল্লার সাথে সাক্ষাৎ করেন তিনি এবং তার ইতালির প্রতিপক্ষ আন্তোনিও তাজানির সাথে প্রতিনিধি পর্যায়ে আলোচনা করেন। তিনি প্রতিরক্ষা মন্ত্রী, গুইডো ক্রোসেটো এবং ইতালির উদ্যোগ ও তৈরি মন্ত্রী অ্যাডলফো উরসোর সাথেও দেখা করেছেন। তিনি ইতালীয় সিনেটে যৌথ কমিটি এবং বৈদেশিক প্রতিরক্ষা বিষয়ক এবং ইইউ বিষয়ক কমিটিতে ভাষণ দিয়েছেন এবং বিশিষ্ট থিঙ্ক-ট্যাঙ্ক এবং চিন্তাশীল নেতাদের সাথেও মতবিনিময় করেছেন।

রাষ্ট্রপতি মাতারেল্লা বিদেশ মন্ত্রীর  সাথে তার বৈঠকের সময়, দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতির পাশাপাশি ভারত-ইতালি এবং ভারত-ইউরোপীয় ইউনিয়নের সংযোগগুলিকে আরও গভীর করার জন্য তার দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। প্রতিরক্ষা মন্ত্রীর সাথে ইএএম-এর বৈঠক, ক্রসেটো প্রতিরক্ষা উৎপাদনে শিল্প সহযোগিতা (প্রতিরক্ষা সহযোগিতার উপর সম্প্রতি স্বাক্ষরিত মৌ অনুস্মরণ করে) এবং সন্ত্রাস দমন, সাইবার নিরাপত্তা এবং সামুদ্রিক ডোমেনের ক্ষেত্রে কৌশলগত সহযোগিতাকে আরও গভীর করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। মন্ত্রী উরসোর সাথে, তিনি কৃষি-প্রযুক্তি, প্রকৌশল, ডিজিটাল অবকাঠামো, উদ্ভাবন এবং স্থানের ক্ষেত্রগুলিতে ফোকাস সহ দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের প্রচারের উপায় নিয়ে আলোচনা করেছেন বলে খবর বিদেশ মন্ত্রক সূত্রে। 

আরো জানা যাচ্ছে যে দুই দেশের  বিদেশ মন্ত্রী ২০২৩ থেকে ২০২৭ সালের জন্য মাইগ্রেশন এবং মোবিলিটি পার্টনারশিপ এবং সাংস্কৃতিক সহযোগিতার নির্বাহী প্রোগ্রামের উপর দুটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করেছে। এগুলি নিরাপদ এবং আইনি উপায়ে যুব এবং দক্ষ কর্মীদের গতিশীলতাকে বড় উৎসাহ দেবে, যার ফলে জনগণের সাথে মানুষের বন্ধন, বাণিজ্য এবং পর্যটনকে উন্নীত করবে।